রবিবার ২১ অক্টোবর ২০১৮ ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বীরগঞ্জে আনন্দমার্গের ধর্ম মহাসম্মেলন অনুষ্টিত

বীরগঞ্জ (দিনাজপুর) থেকে ডি রায় বাবুল ঃ দিনাজপুরের বীরগঞ্জে আনন্দ মার্গ প্রচারক সংঘের উদ্দ্যোগে বার্ষিক ধর্ম  মহাসম্মেল অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুর জেলার বীরগঞ্জে মহানাম যজ্ঞানুষ্ঠান প্রাঙ্গনে আনন্দ মার্গ প্রচারক সংঘ পীরগঞ্জ ঠাকুরগাঁও এর উদ্দ্যোগে ৭, ৮, ও ৯ জুন ২০১৮ ইং ৩ দিন ব্যাপী বার্ষিক ধর্ম মহাসম্মেল অনুষ্টিত হয়েছে। উক্ত সমাপনী অনুষ্ঠানে ৯ জুন বিকাল সাড়ে ৫ টায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মোঃ নুর ইসলাম নুর।  বাবু পদ্মনাথ রায়ের সভাপতিত্ব প্রধান ধর্মালোচক আচার্য ধ্যানাশ্বানন্দ অবধূত কলকাতা ভারত । অন্যান্যের মধ্যে ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন আচার্য ব্রজেশ্বানানন্দ অবধুত । উক্ত ধর্ম মহাসম্মেনে ৩ দিন ব্যাপী ধর্মীয় আলোচনায় আলোচক হিসাবে আরও উপস্থিত ছিলেন ভারত থেকে আগত কেন্দ্রীয় জনসংযোগ প্রতিনিধি আচার্য প্রসূনানন্দ অবধূত, বিশ্ব পরিব্রাজক আচার্য বিশ্ব মিত্রানন্দ অবধূত, কেন্দ্রীয় কল্যান প্রতিনিধি অবধূতিকা আনন্দ গতিময়া আচার্য, অবধূতিকা আনন্দসুমিতা আচার্য, অবধূতিকা আনন্দকরুনা আচার্য। এছাড়াও দেশী বিদেশী আনন্দ মার্গ নেতৃবৃন্দ অনুষ্ঠানে ধর্মীয় বক্তব্য রাখেন। ৩ দিন ব্যাপী মহাসম্মেলনে ১। অখন্ড কীর্তন ২। আধ্যাতিক প্রবচন ৩। যোগ সাধনা (মেডিটেশন) যোগ ব্যায়াম প্রানায়াম প্রশিক্ষন ও অনুশীলন ৪। সাংস্কৃতিক অনুষ্ঠানঃ প্রভাত সঙ্গীত, প্রভাত সঙ্গীত অবলম্বনে নৃত্য। ৫। নাটকঃ ( ভোরের পাখি-চাঁদপর, উত্তরণ, রংপুর। তুমি দীপ-তুমি দীপাবলি-বীরগঞ্জ)। ৬। সাংগঠনিক আলোচনা। ৭। কৌশিকী ও তান্ডব নৃত্য প্রতিযোগীতা। ৮। মেডিক্যাল ক্যাম্প। ৯। বিভিন্ন কার্যক্রম যেমন-র‌্যালী, জলছত্র, ধর্মচক্র ইত্যাদি। ধর্মীয় সংঙ্গীত ও ধর্মীয় নাটিকা প্রদর্শন করেন স্থানীয় ও অন্যান্য জেলা হইতে আগত শিশু শিল্পী বৃন্দ। অনুষ্ঠানে ধর্মীয় প্রভাত সংঙ্গীত পরিবেশন করেন ঢাকা থেকে আগত অর্জুন বিশ্বাস ও জলপাইগুড়ি  ভারত থেকে আগত  কণ্ঠশিল্পী  দিবানিকা দেবনাথ।

উক্ত মহাসম্মেলনে  ভারতের ত্রীপুরা (আগরতলা), কলকাতা, জলপাইগুড়ি, পশ্চিমবঙ্গ ভারত সহ দেশী বিদেশী আনন্দমার্গের অনুগামিরা এই মহাসম্মেলনে যোগদেন।