শনিবার ১৬ নভেম্বর ২০১৯ ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বীরগঞ্জে ইট-ভাটার কারণে পুড়ে গেছে বোরো ক্ষেতের ফসল। প্রতিবাদে কৃষকদের সড়ক অবরোধ

Bir Aboradhবীরগঞ্জ প্রতিনিধিঃ বীরগঞ্জে ইট-ভাটার কারণে পুড়ে গেছে প্রায় ১০০ একর বোরো ক্ষেতের ফসল। প্রতিবাদে গত মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বীরগঞ্জ-গোলাপগঞ্জ সড়ক অবরোধ করে রাখে ক্ষতিগ্রস্থ কৃষকেরা।

ক্ষতিগ্রস্থ কৃষকেরা জানান, উপজেলার নিজপাড়া ইউনিয়নের বীরগঞ্জ-গোলাপগঞ্জ সড়কের পার্শ্বে অবস্থিত ইট-ভাটার কালো ধোওয়ার প্রভাবে এই এলাকার প্রায় ১০০ একর জমির বোরো ক্ষেতের ফসল পুড়ে গেছে। ক্ষতিগ্রস্থ কৃষকগণ এখন পথে বসার উপক্রম। এ কারণে তাঁরা ক্ষতিপুরণ এবং ফসলী এলাকা হতে ইট-ভাটা সরিয়ে নেওয়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন।

বিক্ষোভকারী ক্ষতিগ্রস্থ কৃষক মোঃ তরিকুল ইসলাম, রামপাল রায়,মোঃ মমিনুল ইসলাম, দধিনাথ রায় জানান, অপরিকল্পিত ভাবে গড়ে উঠা ইট-ভাটার কারণে আমরা বিগত বছরেও ক্ষতিগ্রস্থ হয়েছি। অভিযোগ করেও কোন লাভ হয়নি। তাই বাঁচার জন্য রাস্তায় নেমেছি।

সংবাদ পেয়ে বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফর, উপজেলা শিক্ষা অফিসার কখ আলাওল হাদী, উপসহকারী কৃষি অফিসার মোঃ মুক্তার হোসেন এবং বীরগঞ্জ থানার এসআই লুৎফর রহমানের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্থ বিক্ষোভকারী কৃষকদের সাথে আলোচনায় বসেন।

আলোচনা শেষে বিকেল সাড়ে ৫টায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফর ইট-ভাটা মালিককে ৭ দিনের মধ্যে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপুরণ দিতে নির্দেশ প্রদান করেন এবং যদি ব্যর্থ হয় তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করে কৃষকদের ক্ষতিপুরণ দেওয়া হবে। বিক্ষোভকারীদের উদ্যেশ্যে মাইকের মাধ্যমে এমন ঘোষনা দিলে বিক্ষোভকারী কৃষকরা তাদের অবরোধ প্রত্যাহার করে নেয়।