বৃহস্পতিবার ২৩ জানুয়ারী ২০২০ ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

বীরগঞ্জে ‘এ আর মালিক সীড প্রাইভেট লিমিটেড’ এর ৫০ বছর পূর্তি অনুষ্ঠান

ফজিবর রহমান বাবু ॥ দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সরকার যথেষ্ট আগ্রহী হয়ে কৃষিতে গবেষণার জন্য ৯ হাজার কোটি টাকা প্রদান করেছে। বাংলাদেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ণ। আর বীজ খামার গুলোর এই গবেষণার ফলে কৃষকের জীবন যাত্রার মান পাল্টাচ্ছে। তেমনি সফল বীজ গবেষণা, উন্নয়ন ও বাজারজাতকরণ খামার ‘এ আর মালিক সীড কোম্পানী’। এটি একটি সফল খামার।

১১ জানুয়ারি ২০২০ শনিবার বিকেলে বীরগঞ্জ উপজেলার প্রাণনগর এলাকায় (২৬ মাইল) অবস্থিত ‘এ আর মালিক সীড প্রাইভেট লিমিটেড’ এর ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল এসব কথা বলেন।

আলোচনা সভায় ‘এ আর মালিক সীড প্রাইভেট লিমিটেড’ এর ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. বিধান চন্দ্র হালদার।

সভাপতির বক্তব্যে ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক বলেন, কোয়ালিটি প্রোডাক্ট কৃষকের হাতে তুলে দেয়া এবং কৃষককে ডিজিটাল করাই আমাদের লক্ষ্য। আমাদের সাথে ব্যবসা করছেন ৩টি বিদেশী কোম্পানী। মার্কেটিংয়ের দিকে গুরুত্ব দিয়ে সারা দেশে ৫০টি শোরুম তৈরি করা হয়েছে। আর খুব শীঘ্রই ১১টি এরিয়া অফিস চালু করা হবে এবং চর এলাকায় কৃষির ক্ষেত্রে গুরুত্ব দেয়া হবে।

‘এ আর মালিক সীড প্রাইভেট লিমিটেড’ এর ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সারা দেশ থেকে বাছাই করে ১২ জন কৃষককে কোম্পানীর পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। যারা মরিচ, করলা, গাজর, বাধাকপি চাষ করে তাদের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে।

এর আগে প্রধান অতিথি এমপি গোপাল ও অন্যান্য অতিথিদের নিয়ে বিভিন্ন সবজি বাগান ঘরে দেখান ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক। পরে কোম্পানীর ৫০ বছর পূর্তির কেক কাটেন ও মশাল জ্বালান এমপি গোপাল। সুর্বর্ণ জয়ন্তী অনুষ্ঠানে বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর ইসলাম নুর, যুগ্ম সম্পাদক শামীম ফিরোজ আলম, ওসি শাকিলা পারভীন, জেলা পরিষদ সদস্য আতাউর রহমান বাবু, কোম্পানীর দেশী বিদেশী প্রতিনিধি ও কৃষকগণ উপস্থিত ছিলেন।