শনিবার ১৭ নভেম্বর ২০১৮ ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

বীরগঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা মুলক সেমিনার

মো. আব্দুর রাজ্জাক ॥ দিনাজপুরের বীরগঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা মুলক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে অপসোনিন ফার্মা লিমিটেডের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তর মহাখালি সহকারী পরিচালক(সমন্বয়) ডা. মওলা বকস্ চৌধুরী, দিনাজপুর জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মাসুদ রেজা খান, খানসামা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. নজমুল ইসলাম, কাহারোল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আরোজ উল্লাহ, বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহামুদুল হাসান পলাশ, মেডিকেল অফিসার ডা. আফরোজ সুলতানা লুনা, ডা. রেজওয়ানুর রহমান, ডা. মাধবী দাশ, অপসোনিন ফার্মা লিমিটেডের রিজিওনাল ম্যানেজার মো. ওয়াহিদুজ্জামান, প্রোডাক্ট নির্বাহী মো. শাহাদাত হোসেন প্রমুখ। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও কর্মচারী এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আফরোজ সুলতানা নুলা জানান, বাংলাদেশের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের পর এটি সংখ্যায় দ্বিতীয় রোগ।আইএআরসি এর জরিপ অনুযায়ী প্রতিবছর প্রায় ১১৯৫৬জন নারীর জরায়ুমুখ ক্যান্সার সনাক্ত হয় এবং মারা যায় ৬৫৮২জনেরও বেশী। কিন্তু আশার কথা হলো যে এটি প্রতিরোধ যোগ্য।

ভায়া পরীক্ষার মাধ্যমে প্রাথমিক অবস্থায় এটি সনাক্ত করা সম্ভব যা অনেকাংশেই নিরাময় যোগ্য। বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্পূর্ণ বিনা মূল্যে সপ্তাহে ৬দিন ভায়া পরীক্ষা করা হয় এবং এ ব্যাপারে বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়।

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের জন্য রয়েছে টিকা বা ভ্যাকসিন। ১৬-২৫বছর বয়সী যে কোন নারী অথবা যৌন জীবন শুরুর আগে (বিবাহের পুর্বে) যে কেউ এই টিকা নিতে পারেন। এই টিকার মোট ৩টি ডোজ। এই মুহুর্তে সরকারী উদ্যোগে বিনা মূল্যে এই টিকা বিতরণ শুরু করা না হলেও ব্যক্তিগত অর্থায়নে নারীরা এই টিকা নিতে পারেন।

উল্লেখ্য, জরায়ু মুখ ক্যান্সারের টিকা রোগ নিরাময়ে কোন ভূমিকা রাখে না বা রোগ হবার পর টিকা দিলে কোন উপকার পাওয়া যায় না।

অনুষ্ঠানে স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য চিকিৎসক ও কর্মকর্তা এবং কর্মচারীগণ উপস্থিত ছিলেন।