সোমবার ২২ অক্টোবর ২০১৮ ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বীরগঞ্জে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে সাবদারুল নামে এক মাদক ব্যবসায়ী নিহত

মো. আব্দুর রাজ্জাক : দিনাজপুরের বীরগঞ্জে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে মোঃ সাবদারুল (৪৭) নামে একজন নিহত হয়েছে। মোঃ সাবদারুল ইসলাম এলাকায় চিহিৃত মাদক ব্যবসায়ী এবং তার বিরুদ্ধে বীরগঞ্জ থানায় ২১টি সহ বিভিন্ন জেলায় শতাধিক মামলা রয়েছে বলে জানিয়েছে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। অভিযানে র‌্যাবের দুই সদস্য আহত হয়েছেন।
সাবদারুল বীরগঞ্জ উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের নন্দাইগাঁও গ্রামের মৃত মজিবর রহমানের ছেলে।
শুক্রবার রাত দেড়টায় উপজেলার মরিচা ইউনিয়নের গোলাপগঞ্জ-কবিরাজহাট সড়কের দক্ষিন পাশে বাসুদেবপুর এলাকায় এ বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে।
র‌্যাব-১৩ এর দিনাজপুর ক্যাম্প কমান্ডার তালুকদার নাজমুছ সাকিব জানান, র‌্যাবের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ শহীদুল ইসলামের নেতৃত্বে শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে চলমান মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে বীরগঞ্জ উপজেলার অবস্থান করে। অবস্থানকালে মরিচা ইউনিয়নের গোলাপগঞ্জ-কবিরাজহাট আঞ্চলিক সড়কের দক্ষিন পাশে বাসুদেবপুর এলাকায় মাদক ব্যবসায়ীদের মধ্যে একটি লেনদেন চলছিলে। এমন গোপন সংবাদের খবর পেয়ে র‌্যাবের সদস্যরা সেখানে অভিযান চালাতে গেলে মাদক ব্যবসায়ীরা র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে। র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালালে মাদক ব্যবসায়ীরা পালিয়ে যায়। পরে সেখানে তল্লাশি চালালে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। ঘটনাস্থলেই তার কাছ থেকে অটো মেস্টো ৭.৩৬ আমেরিকার তৈরী একটি পিস্তল, ১টি মাগজিন, ৪ রাউন্ড গুলি, ১ রাউন্ড পিস্তলের ব্যবহৃত গুলির খোসা, ২ কেজি গাঁজা ও ৯৫ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়। এ সময় র‌্যাবের দুই সৈনিক মোঃ জাহিদ হোসেন এবং মোঃ জাহিদ হাসান আহত হয়।
তবে নিহতের ছেলে মোঃ রাজু (২৫) জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যা ৬টায় রাস্তা হতে তার বাবাকে র‌্যাবের সদস্যরা তুলে নিয়ে গেছে এলাকাবাসীর কাছে এমন সংবাদ পেয়ে র‌্যাবের দিনাজপুর, ঠাকুরগাঁও এবং নীলফামারী ক্যাম্পে যোগাযোগ করা হলেও তার আটকের বিষয়টি অস্বীকার করে। রবিবার সকালে লোকমুখে তার মৃত্যুর সংবাদ পেয়ে হাসপাতালে ছুটে গিয়ে তাকে মৃত দেখতে পাই।
এ ব্যাপারে র‌্যাবের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ শহীদুল ইসলাম বাদী হয়ে শনিবার দুপুরে বীরগঞ্জ থানায় ৩টি মামলা দায়ের করেন।

বীরগঞ্জ থানার ওসি মোছাঃ শাকিলা পারভীন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নিহত মোঃ সাবদারুল সর্বশেষ এ বছরের ২৪এপ্রিল ৯পিছ ইয়াবাসহ গ্রেফতার হয়েছিল। পরে সে জামিন পেয়ে আবার মাদক ব্যবসায় জড়িত হয়। তার বিরুদ্ধে বীরগঞ্জ থানায় এখন ডলার প্রতারণা, মাদক এবং জাল জালিয়াতির পর্যন্ত ২১টিসহ বিভিন্ন জেলায় শতাধিক মামলার তথ্য পাওয়া গেছে। অনুসন্ধানে এর সংখ্যা আরও বাড়তে পারে।