সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বীরগঞ্জে শিশু সাংবাদিকদের চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

Birganjবীরগঞ্জ প্রতিদিন: এই প্রথম মফস্বলের শহর বীরগঞ্জের ১৬ জন শিশু সাংবাদিক দিনব্যাপী স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। ‘‘আমাদের যত ব্যথা, ছবি বলবে কথা’’ এই শ্লোগানকে সামনে রেখে স্থানীয় সাংবাদিক, উপজেলা প্রশাসন ও ওর্য়াল্ড ভিশনের সহযোগিতায় গত শুক্রবার সকাল ১০টায় বীরগঞ্জ উপজেলা মিলনায়তনে বীরগঞ্জের শিশু সাংবাদিকদের  স্থিরচিত্র প্রদর্শণী অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপী স্থিরচিত্র প্রর্দশনীর উদ্বোধন  করেন বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আবু জাফর। এছাড়াও উপস্থিত ছিলেন বিভাগীয় পরিচালক, রংপুর বিভাগ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ডাঃ গ্লোরিয়াস গ্রেগরি দাস, বীরগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবেদ আলী, জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি মীর কাশেম লালু, রংপুর বিভাগীয় যোগাযোগ ও গণসংযোগ বিশেষজ্ঞ মোঃ গোলাম এহছানুল হাবিব, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বাংলাদেশ বীরগঞ্জ এডিপি চাইল্ড ওয়েলবিং প্রজেক্টের কো-অডিনেটর বার্নাট কুজুর, প্রজেক্ট অফিসার স্তিফান রিনো নাথ, এবং স্থানীয় সাংবাদিক ও গণ্য-মান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফর তার বক্তবে বলেন, শিশুদের এ প্রচেষ্ঠা তার খুব ভালো লেগেছে, ক্যামেরা দিয়ে শিশুরা সমাজকে দেখেছে, তারা বাস্তব চিত্রগুলো প্রত্যক্ষ করেছে, আমি আশা করছি সরকার এ সকল সমস্যার সমাধান করবে।

শিশু সাংবাদিকদের পক্ষে বক্তব্য প্রদান করে আসিফ ও গীতা তারা তাদের বক্তব্যে বলে আমরা স্থনীয় পর্যায়ের সমস্যা নিয়ে কাজ করছি। আমরা প্রত্যাশা করি আগামী দিনে আমাদের কন্ঠস্বর দেশের সীমানা অতিক্রম করে আন্তর্জাতিক পর্যায়ে স্থান করে নেবে।

গতএক বছর ধরে ওর্য়াল্ড ভিশনের সহায়তায় কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট প্রকল্পের মাধ্যমে শিশু সাংবাদিকরা সাংবাদিকতার প্রশিক্ষনসহ বিভিন্ন সহায়তা পেয়ে আসছে। যার পরিপ্রেক্ষিতে শিশু সাংবাদিকরা তাদের এলাকার শিশুশ্রম, বাল্য বিবাহ, স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে কাজ করছে। তাদের উদ্যোগে তিনটি বাল্য বিবাহ বন্ধ হয়েছে। এছাড়াও তারা উক্ত বিষয়গুলো নিয়ে নিজ নিজ এলাকায় সচেতনামূলক সভাও করছে।

এই কার্যক্রমের ছবিগুলো নিয়েই শিশু সাংবাদিকরা এই স্থির চিত্র প্রর্দশনীর আয়োজন করে। প্রদর্শনীতে নির্বাচিত ৩০টি স্থিও চিত্র স্থান পায়। চিত্রগুলোতে মূলত বাল্যবিবাহ, শিশুশ্রম, নারী নির্যাতন, স্বাস্থ্য সচেতনতা ও শিশুর পুষ্টির চাহিদার বিষয়গুলো স্থান পায়।