রবিবার ১৬ জুন ২০১৯ ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

বীরগঞ্জে ৫৫জন কৃষককে প্রশিক্ষন

মো. আব্দুর রাজ্জাক ॥ জনসংখ্যা বাড়ছে, বাড়ছে শিল্প কলকারখানাসহ আবাসস্থল। ফলে দিন দিন চাষাবাদের জমির পরিমান কমে যাচ্ছে। কিন্তু এই জমিতেই স্বল্প জীবনকালীন ও উচ্চফলনশীল চাষাবাদ করে মানুষের চাহিদা পুরন করতে হবে। আর এই চাষাবাদে আধুনিক চাষাবাদ কলাকৌশল জানা প্রয়োজন।

শনিবার দিনাজপুরের বীরগঞ্জে বিনা উদ্ভাবিত স্বল্প জীবনকালীন ও উচ্চফলনশীল সরিষা ও বোরো ধানের আধুনিক চাষাবাদ কলাকৌশল ও বর্তমানে করনীয় শীর্ষক কৃষক প্রশিক্ষন উদ্বোধনকালে এসব কথা বলেন বক্তারা।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা), উপকেন্দ্র, রংপুরের আয়োজনে বীরগঞ্জ উপজেলা কৃষি অফিস ট্রেনিং হলে এ কৃষক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।

পরবর্তী আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফসল জাত উন্নয়ন কর্মসুচীর আওতায় দিনব্যাপী এ প্রশিক্ষনে ৫৫জন কৃষক অংশ নেয়।

ময়মনসিংহ বিনা’র পরিচালক (প্রশিঃ ও পরিঃ) ড. মোঃ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিনা’র মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিনা’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসুচী পরিচালক ড. মোঃ আব্দুল মালেক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর দিনাজপুরের উপপরিচালক কৃষিবিদ ড. মোঃ মাহবুবুর রহমান, উপপরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল।

এছাড়াও বিনা উপকেন্দ্র, রংপুরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো; তানজিলুর রহমান মন্ডল, বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, বীরগঞ্জ কৃষি সম্প্রসারণ অফিসার মনোরঞ্জন অধিকারী উপস্থিত ছিলেন।