বৃহস্পতিবার ২১ জানুয়ারী ২০২১ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুরে আদিবাসী নারী পুরুষদের নিয়ে মতবিনিময় সভা

রফিকুল ইসলাম ফুলাল, প্রতিনিধি দিনাজপুর ॥ সমতলের ক্ষুদ নৃগোষ্ঠির অধিকার আদায়ের সক্ষমতা বৃদ্ধি ও অধিকার নিশ্চিতকরণের প্রকল্পের আওয়তায় আদিবাসী নারী পুরুষদের নিয়ে দিনাজপুরে মতবিনিময় সভা অনুষ্ঠিত।

বৃহস্পতিবার সকালে দিনাজপুর পল্লী শ্রী ট্রেনিং কক্ষে প্রিপট্্রাষ্টের আয়োজনে এবং আই.আর.আই এর আর্থিক সহায়তায় আদিবাসী নারী পুরুষদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রকল্প সমন্বয়কারী রোকেয়া যেভীন কায়সারীর পরিচালনায় আয়োজিত কর্মসুচীতে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠির অধিকার আদায়ের সক্ষমতা বৃদ্ধিকরণের লক্ষে দিনাজপুরের ৫টি উপজেলা যথাক্রমে বিরামপুর,ফুলবাড়ি,বীরগঞ্জ,বিরল এবং কাহারোলের আদিবাসী নারী-পুরুষরা অংশগ্রহন করে।

আদিবাসী জনগোষ্ঠির সমস্যা,সম্ভবনা ও বিষয়ভিত্তিক কিছু উল্লেখযোগ্য বিষয় নিয়ে অংশগ্রহনকারী আলোচনা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,সদর উপজেলার ফাজিলপুর ইউপি‘র ৪নং ওয়ার্ডের সদস্য ফেরদৌস আলম,বীরগঞ্জ উপজেলার ৭,৮,৯ ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য অনিতা রায়,প্রজেক্ট অফিসার ওয়ারেসুর রহমান,আইসিটি অফিসার রিপন সিদ্দিকী। মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন আদিবাসী বিষয়ক কমিটির সভাপতি বদলু সরেন,রবিন মূর্মূ,সোহেল মূর্মূ,শীতল মার্ডি প্রমুখ।

এসময় মুক্ত আলোচনায় অংশ নেয় বক্তারা বলেন, ক্ষুদ নৃ-তাত্বিক আদিবাসী জনগোষ্ঠির অধিকার ও ভাগ্যের উন্নয়ন ঘটাতে হলে প্রথমেই শিক্ষা এবং অর্থনৈতিক উন্নয়ন ভাবে স্বাবলম্বী করা খুবই জরুরী। তারা বলেন, দারিদ্রতার কারনেই মুলত এই জনগোষ্টির ঘরে ঘরে শিক্ষার আলো ছড়াতে পারছেনা, এদের প্রত্যেক ক্ষেত্রেই নানান সমস্যায় জর্জরিত। এবিষয় গুলো নিয়ে সরকারী-বেসরকারী ও বিভিন্ন সংগঠন ধারাবাহিক বিভিন্ন সভা,সমাবেশ সেমিনারসহ নানামুখী কর্মকান্ড করছে যে কারনে আমরা উপকৃত হচ্ছি।

Please follow and like us:
RSS
Follow by Email