রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮ ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ভারতীয় সেনার গুলিতে নিহত ৩ কাশ্মীরি, ব্যাপক উত্তেজনা

জঙ্গিবিরোধী অভিযানে বাধা দেওয়ায় ভারতীয় সেনাবাহিনীর গুলিতে তিনজন নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর উত্তাল হয়ে উঠেছে। এ ঘটনার পর থেকে দফায় দফায় বিক্ষোভ হয় কাশ্মীরে। তাদের নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে ও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

শনিবার (৭ জুলাই) দক্ষিণ কাশ্মীরের কুলগামের খুদওয়ানির হাউরায় এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, কুলগামের খুদওয়ানির হাউরায় সকালে জঙ্গিবিরোধী অভিযানে নামে ভারতীয় সেনাবাহিনী। এ সময় সেখানকার স্থানীয়রা সেনাবাহিনীকে বাধা দেয়। এক পর্যায়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে স্থানীয়রা সেনাবাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ শুরু করে ও তাদের গাড়ির সামনে বিক্ষোভ দেখায়।

এ সময় ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। এতে ঘটনাস্থলেই দুই যুবক ও এক কিশোরী নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরও বহু কাশ্মীরি। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

এরপরই উত্তেজিত হয়ে পড়ে পুরো এলাকার বাসিন্দারা। তারা আবারও শুরু হয় বিক্ষোভ শুরু করে। স্থানীয়রা কুলগামে রাস্তা অবরূদ্ধ করে রেখে বিক্ষোভ দেখান দেখালে অতিরিক্ত পুলিশ গিয়ে তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। তবে অবরোধ উঠে গেলেও এখনও চাপা উত্তেজনা রয়েছে কুলগামে। বন্ধ রয়েছে ওই এলাকার দোকানপাট।

এ ঘটনার পর স্থানীয় পরকারের পক্ষ থেকে কাশ্মীরের ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীর স্পেশাল ফোর্স।