বুধবার ১ এপ্রিল ২০২০ ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ভারতের মুসলিমরা রাষ্ট্রহীনতার ঝুঁকিতে আছেন : গুতেরেস

ক্ষমতাসীন বিজেপি সরকারের তৈরি করা নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতে গত দুই মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। এবার বিতর্কিত এই আইন নিয়ে কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

এই আইনকে মুসলিমবিদ্বেষী বলে অভিহিত করেছেন তিনি। পাশাপাশি বলেছেন, নাগরিকত্ব সংশোধনী আইন ২০ লাখ লোককে রাষ্ট্রহীনতার ঝুঁকিতে ফেলে দিয়েছে। এদের মধ্যে অধিকাংশই মুসলিম।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডনকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে গুতেরেস এ কথা বলেন। সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে বুধবার (১৯ ফেব্রুয়ারি)।

সাক্ষাৎকারে ভারতে সংখ্যালঘুদের প্রতি ক্রমবর্ধমান বৈষম্য সম্পর্কে ব্যক্তিগতভাবে উদ্বিগ্ন কি না জানতে চাওয়া হলে জাতিসংঘ মহাসচিব বলেন, অবশ্যই। ভারত জাতীয়তার আইন পরিবর্তন করেছে। এর ফলে দেশটির সংখ্যালঘু জনগণ বিশেষ করে মুসলিমরা রাষ্ট্রহীনতার ঝুঁকিতে আছেন। বিষয়টি খুবই উদ্বেগের।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। আর বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। এরপর ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। ফলে বিলটি আইনে পরিণত হয়।

Please follow and like us:
RSS
Follow by Email