বৃহস্পতিবার ২০ জুন ২০১৯ ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

ভারতের লোক-সংগীত অনুষ্ঠানে ভূপতি ভূষণ বর্মা

উত্তরবাংলার প্রখ্যাত ভাওয়াইয়া শিল্পী বাংলদেশ ভাওয়াইয়া একাডেমির পরিচালক ভাওয়াইয়া ভাস্কর ভূপতি ভূষণ বর্মা পৃথক ৩টি অনুষ্ঠানে যোগ দিতে গত শুক্রবার বুড়িমারী স্থল বন্দর হয়ে তিনি ভারতে গেছেন।

ভূপতি ভূষণ বর্মা শুধু দেশেই নয় পশ্চিম বাংলারও তিনি জনপ্রিয় ভাওয়াইয়া শিল্পী হিসাবে পরিচিত। প্রতি বছরের ন্যায় এ বছরও তিনি ৩টি অনুষ্ঠানে সংগীত পরিবেশনের জন্যে আমন্ত্রিত হয়েছেন।

জানা গেছে, কুচবিহার জেলার আব্বাস-নায়েব-প্যারীমোহন লোক-সংস্কৃতি সংস্থার আয়োজনে চিলকীর হাট কান্তেশ্বরী উ”চ বিদ্যালয় মাঠে ২২ থেকে ২৪ ডিসেম্বর ৩দিন ব্যাপী ভাওয়াইয়া লোক-সংস্কৃতি উৎসব ও নায়েব আলী (টেপু) স্মরণ সমিতি ব্যবস্থাপনায় বলরামপুর উ”চ বিদ্যালয় মাঠে ২৬ থেকে ২৮ ডিসেম্বর ৩দিন ব্যাপী পশ্চিমবাংলার প্রবাদ প্রতিম ভাওয়াইয়া শিল্পী নায়েব আলী টেপু’র ১০৯তম জন্মোৎসবে তিনি ভাওয়াইয় সংগীত পরিবেশন করবেন।

এ দু’টি অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী হিসেবে ভূপতি ভূষণ বর্মা ছাড়াও বাংলাদেশের ভাওয়াইয়া শিল্পী পারুল রায়, পল্লবী সরকার মালতি, দোয়েল, শ্যামল কুমার পাল, মনিয়ামুন ও নীহার রঞ্জন বর্মা অংশ গ্রহন করবেন।

এ দু’টি অনুষ্ঠানের পর ভূপতি ভূষণ বর্মা ৩০ ডিসেম্বর পশ্চিমবঙ্গের মালদহ জেলার মঙ্গল বাড়ীতে আব্বাস উদ্দিন স্মরণ সমিতি’র আয়োজনে মহান কন্ঠশিল্পী আব্বাস উদ্দিন আহমেদ এর মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে অনুষ্ঠিতব্য “লোক-সংগীত’ অনুষ্ঠানে যোগ দিয়ে সেখানেও তিনি ভাওয়াইয়া গান পরিবেশন করবেন।

এ অনুষ্ঠানে পশ্চিম বঙ্গের বিপর্যয় মোকাবেলা ও অসামরিক প্রতিরক্ষা দপ্তরের যুগ্ম সচিব অমল কান্তি রায় সভাপতিত্ব করবেন। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন, বিশিষ্ট লোক সংগীত গবেষক ড. সুখ বিলাস বর্মা।