বৃহস্পতিবার ২৮ জানুয়ারী ২০২১ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ভুল শুধরে নিল আইসিসি, র‌্যাংকিংয়ে ৯ নম্বরেই বাংলাদেশ

নিয়ম তৈরি করে আইসিসি, আবার সেই নিয়ম প্রয়োগে ভুলও করে তারা। অবশেষে সেই ভুল ধরতে পেরেছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। যে কারণে, সঙ্গে সঙ্গে ভুলটা শুধরেও নিয়েছে তারা। টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বর স্থানই বহাল রইল বাংলাদেশের।

একদিন আগে প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছিল, বাংলাদেশকে ১০ নম্বরে ঠেলে দিয়ে ৯ নম্বরে উঠে এসেছে আফগানিস্তান। যদিও এখানে একটা বড় ভুল করে বসেছিল আইসিসির সংশ্লিষ্ট বিভাগ।

আইসিসির ওয়েবসাইটের খবরে জানা গেছে, ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পেয়েছিল আফগানিস্তান। তারা  অভিষেক টেস্ট খেলেছিল পরের বছর জুনে। তারা এখন পর্যন্ত চারটি টেস্ট খেলে দুটিতে জয় পায় এবং দুটিতে হারে। বাংলাদেশের বিপক্ষে ২০১৯ সালে একটি ম্যাচে বিশাল ব্যবধানে জিতেছিল তারা।

বাংলাদেশ ২০২০ সালে জিম্বাবুয়ের সঙ্গে একটি টেস্টে জয় পেয়েছিল। কিন্তু ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালে পাকিস্তানের সঙ্গে ম্যাচ পর্যন্ত সবকটি টেস্টে বাংলাদেশ হেরেছে। একটি বাদে সবকটি ম্যাচই ইনিংস ব্যবধানে হারে তারা।

এদিকে নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে কেইন উইলিয়ামসনের দল। টানা তিনটি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে নিউজিল্যান্ড। এর সুবাদে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ওঠার স্বাদ পায় কিউইরা।

নতুন র‌্যাঙ্কিংয়ে ১১৮ রেটিং নিয়ে শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ১১৬ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে অস্ট্রেলিয়া। ১১৪ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে ভারত। আর ৫৫ রেটিং নিয়ে নয় নম্বরে বাংলাদেশ।

Please follow and like us:
RSS
Follow by Email