বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ভেঙে ফেলা হচ্ছে অভিসার সিনেমা হল

বেশ কয়েকবছর থেকে বাংলা চলচ্চিত্র শিল্পের মন্দাবস্থা বিরাজ করছে। দেশে টিকে থাকা সিনেমা হলগুলো খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। এমন অবস্থায় পর্যায়ক্রমে কয়েকটি হল বন্ধ হয়েও গেছে। এদিকে গত দুই মাস করোনার প্রভাবে সিনেমা হলগুলো বন্ধ রয়েছে। এজন্য হল মালিকদের লোকসান গুণতে হচ্ছে। এবার লোকসানের মুখে ভেঙে ফেলা হচ্ছে রাজধানীর পুরানো সিনেমা হল অভিসার; স্থায়ীভাবে বন্ধ হচ্ছে একই মালিকের আরেক সিনেমা হল নেপচুন।

রাজধানীর টিকাটুলির মোড়ে ২৬ কাঠা জায়গা জুড়ে অবস্থিত ‘অভিসার’ ভেঙে কমিউনিটি সেন্টার নির্মাণ ও অস্তিত্ব টিকিয়ে রাখতেই ‘নামকাওয়াস্তে; নামে ছোট একটি সিনেমা হল রাখার পরিকল্পনার কথা জানালেন প্রেক্ষাগৃহের অন্যতম মালিক সফর আলী ভূঁইয়া।

প্রেক্ষাগৃহের অন্যতম মালিক সফর আলী ভূঁইয়া জানিয়েছেন, আর্থিক সংকটের মুখে বাধ্য হয়ে হলটি ভেঙে বাণিজ্যিক ভবন করা হচ্ছে। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেই পাঁচ তলা ভবন নির্মাণের কাজ শুরু হবে। এ ভবনে একটি কমিউনিটি সেন্টার থাকবে। পাশাপাশি অন্যান্য তলায় ব্যাংক-বীমা ও সায়েন্টিফিক সরঞ্জাম বিক্রির দোকান ভাড়া দেয়া হবে।

তিনি আরও জানান, প্রায় ৫২ বছরের পুরোনো অভিসার ভেঙে ফেলা হলেও স্মৃতি হিসেবে নামটাকে টিকিয়ে রাখতে ভবনে ‘নামকাওয়াস্তে’ দেড়শ’ আসনের ছোট সিনেমা হল রাখার পরিকল্পনা করা হয়েছে। তবে নেপচুন নামে কোনো হল থাকছে না।

সফর আলী ভূঁইয়া বলেন, এক হাজার আসনের অভিসার সিনেমা হলে প্রায় ৪০ জন স্টাফ ও ৬ জন ম্যানেজার কর্মরত ছিলেন। সেখান থেকে ছোট হলের জন্য ১ জন ম্যানেজার ও ৬ জন স্টাফ রাখব।

অভিসার-নেপচুন ছাড়াও বাসাবোর আগমন-অতিথি, আদমজীর মুনলাইট, নরসিংদীর সুরভি, ঘোড়াশালের সোহাগ, যাত্রাবাড়ীর পুনমসহ ১১টি হলের মালিক ছিলেন সফর আলী। লোকসানের মুখে দুটি হল রেখে বাকিগুলো বিক্রি করেছেন অথবা মার্কেট বানিয়েছেন। 

১৯৬৮ সালের দিকে ব্যবসায়ী কামাল উদ্দিনের হাত ধরে প্রতিষ্ঠিত হয় অভিসার; ১৯৯২ সালে দেনার দায়ে কে এম আর মঞ্জু ও সফর আলী ভূঁইয়ার কাছে অভিসার বিক্রি করেন। কেনার পর অভিসারের ওপর ‘নেপচুন’ নামে আরেকটি সিনেমা হল তৈরি করেন তারা।

প্রেক্ষাগৃহ সমিতির তথ্য অনুযায়ী, ১ হাজার ৪৩৫টি প্রেক্ষাগৃহ থেকে বন্ধ হতে হতে ১৭২টিতে নেমেছে। এর আগে গেল বছরে রাজধানীর পরিচিত সিনেমা হল রাজমণি ও রাজিয়া বন্ধ করে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে।

Please follow and like us:
RSS
Follow by Email