মঙ্গলবার ১১ অগাস্ট ২০২০ ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

মহাবিশ্বের রহস্য উন্মোচনে নোবেল জিতলেন ৩ পদার্থ বিজ্ঞানী

মহাবিশ্বের বিবর্তন সম্পর্কে মানব জ্ঞানের উন্নয়ন ঘটানো সহ মহাবিশ্বে পৃথিবীর অবস্থান নিয়ে গবেষণার সম্মাননা হিসেবে এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার জিতেছেন তিন পদার্থ বিজ্ঞানী। 

মঙ্গলবার সুইডেনের স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় দেশটির রয়্যাল সুইডিশ একাডেমি এই তিন বিজ্ঞানীকে এ বছরের পদার্থে নোবেলজয়ী ঘোষণা দিয়েছে। তারা হলেন – পদার্থ বিজ্ঞানী জেমস পিবলস, মাইকেল মেয়র ও দিদিয়ের কুয়েলজ।

রয়্যাল সুইডিশ একাডেমি জানিয়েছে, মহাবিশ্বের বিবর্তন এবং পৃথিবী নিয়ে মানব জ্ঞানের অগ্রগতি সাধন করে এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তারা।

এর আগে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে চলতি বছরের চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী। সোমবার স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা দেয়।

চিকিৎসায় তিন নোবেলজয়ী হলেন- মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি. কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে. র্যাটক্লিফ।

গত ৫৬ বছরের মধ্যে গত বছর প্রথম নারী হিসেবে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছিলেন কানাডার পদার্থবিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ড। এর আগে ১৯০৩ সালে পদার্থবিদ্যায় প্রথম নারী হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন ম্যারি কুরি। সর্বশেষ ১৯৬৩ সালে জার্মান বংশোদ্ভূত মার্কিন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী মারিয়া গ্যোপের্ট-মায়ার দ্বিতীয় নারী হিসেবে পদার্থের নোবেল পান।

চলতি বছর অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ২২৩ জন ব্যক্তি ও ৭৮টি প্রতিষ্ঠান নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী- ৯ অক্টোবর পৌনে ৪টায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫টায় দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে, ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

Please follow and like us:
RSS
Follow by Email