শনিবার ১৯ অক্টোবর ২০১৯ ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

মাত্র ৪০ থেকে ৫০ হাজার টাকা বাইপাস সার্জারি-স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে অত্যাধুনিক একটি পূর্ণাঙ্গ কার্ডিয়াক ও ভাসকুলার সার্জারি বিভাগ তৈরি হয়েছে। এর ফলে ঢামেকে এখন থেকে মাত্র ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচেই হার্টের রোগীরা বাইপাস সার্জারি করাতে পারবেন।

রবিবার ঢামেকে ‘কার্ডিয়াক ও ভাসকুলার সার্জারি’ বিভাগের উদ্বোধন করে এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২৭ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক এ বিভাগটি নির্মাণে করা হয়েছে। এতে বেসরকারি হাসপাতালের চেয়ে অনেক কম খরচে হার্টের রোগীরা বাইপাস সার্জারি করাতে পারবেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বেসরকারি হাসপাতালগুলোতে বাইপাস করাতে ৪ থেকে ৫ লাখ টাকা খরচ হয়। ঢামেকে এই বিভাগ চালু হওয়াতে ৪০ থেকে ৫০ হাজার টাকায় সার্জারি করানো যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দিন। উপস্থিত ছিলেন- জনাব আসাদুল ইসলাম (সচিব স্বাস্থ্য সেবা স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়), শেখ ইউসুফ হারুন (ভারপ্রাপ্ত সচিব স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগ), অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ (মহাপরিচালক স্বাস্থ্য অধিদফতর), বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন প্রমুখ।