বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারী ২০২০ ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

মাদুরোর সমর্থনে ভেনিজুয়েলায় হাজার হাজার সমর্থকের মিছিল

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সমর্থনে দেশটির রাজধানী কারাকাসে হাজার হাজার মানুষ মিছিল করেছে। ভেনিজুয়েলার অধিবাসীরা গতকাল ইয়ুথ ডে উদযাপন করেন।

১৮১৪ সালের এই দিনে স্প্যানিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে স্বাধীনতার যুদ্ধে ভেনিজুয়েলার যেসব যুবক লড়াই করে জীবন দিয়েছিলেন তাদের স্মরণে এ দিনটি উদযাপিত হয়।

মিছিলকারীরা মিরাফ্লোরেস রাজপ্রাসাদে একটি মঞ্চের সামনে জড়ো হোন। সেখানে থেকে প্রেসিডেন্ট মাদুরো তার দেশের যুবকদেরকে প্রয়োজনে অস্ত্র হাতে তুলে নিয়ে মাতৃভূমিকে রক্ষার আহ্বান জানান।  

গত বছর জানুয়ারি মাসে আমেরিকার পূর্ণ সমর্থন নিয়ে ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো এক জনসভায় নিজেকে ভেনিজুয়েলার অন্তর্র্বতী প্রেসিডেন্ট ঘোষণা করেন। তার এ ঘোষণার পর দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা চরম আকার ধারণ করে। একই সঙ্গে তিনি ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেন। সেই নির্বাচনে প্রসিডেন্ট মাদুরো জয়ী হয়েছিলেন।

এরপর ভেনিজুয়েলার নির্বাচিত সরকারের বিরুদ্ধে ব্যর্থ সামরিক অভ্যুত্থান ঘটানোর চেষ্টা চালিয়েছেন গুয়াইদো। আমেরিকা মাদুরোকে উৎখাত করে তার স্থানে গুয়াইদোকে স্থলাভিষিক্ত করার লক্ষ্যে ভেনিজুয়েলার ওপর কয়েক দফা নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

Please follow and like us:
RSS
Follow by Email