রবিবার ২৮ নভেম্বর ২০২১ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

মার্কিন হাতিয়ারে তালেবানদের কুচকাওয়াজ শক্তিপ্রদর্শন

দীর্ঘ বিশ বছর পর যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে অভিযান শেষ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও তড়িঘড়ি ও অপরিকল্পিতভাবে সৈন্য প্রত্যাহারের জেরে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রটিতে কোটি কোটি ডলার মূল্যের অত্যাধুনিক হাতিয়ার ফেলে গেছে মার্কিন সেনাবাহিনী। এবার সেই হাতিয়ারে বলীয়ান হয়েই রবিবার (১৪ নভেম্বর) রাজধানী কাবুলের রাজপথে কুচকাওয়াজ করল তালেবান যোদ্ধারা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, এদিন কাবুলের রাজপথে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ করে তালেবান। তারা যে এরই মধ্যে পুরাদস্তুর ফৌজ হয়ে উঠেছে সেই বার্তা দিতেই পদক্ষেপটি নিয়েছে বলে মত বিশ্লেষকদের।

রবিবারের কুচকাওয়াজে কয়েক ডজন এম-১১৭ মার্কিন সাঁজোয়া গাড়ি, এম-৪ রাইফেল ও এমআই-১৭ হেলিকপ্টার প্রদর্শন করে কট্টর ইসলামিক সংগঠনটির যোদ্ধারা।

তালেবান নেতৃত্বাধীন আফগান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়াতোল্লা খাওরাজমি এরই মধ্যে বিষয়টি নিয়ে বিবৃতির দিয়েছেন। সেখানে তিনি জানিয়েছে, ডিফেন্স অ্যাকাডেমি থেকে ২৫০ জন নতুন সৈন্যর পাসআউট অনুষ্ঠান উপলক্ষে কুচকাওয়াজটির আয়োজন করা হয়েছিল।

বিশ্লেষকদের মতে, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার ও বন্ধু আফগানদের তালেবান বাহিনীর হাতে ছেড়ে আসায় তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

উল্লেখ্য, আফগানিস্তান ছাড়ার সময় চিনুক, ব্ল্যাকহক হেলিকপ্টার থেকে শুরু করে অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম কাবুল বিমানবন্দরে ফেলে যায় মার্কিন সেনাবাহিনী। এমনকি কান্দাহারেও মার্কিন সৈন্যদের বহু সংখ্যক হাতিয়ার তালেবান যোদ্ধাদের হাতে গেছে। যদিও নিজেদের যুদ্ধবিমানগুলোর প্রায় সবকটিকেই পুরোপুরি অকেজো করে গেছে যুক্তরাষ্ট্র।

Please follow and like us:
RSS
Follow by Email