মঙ্গলবার ১৮ ডিসেম্বর ২০১৮ ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

মাল্টিমিডিয়া কন্টেন্ট প্রতিযোগিতায় রংপুর বিভাগের প্রাথমিকের একমাত্র প্রতিনিধি হিসেবে জাতীয় পর্যায়ে, শিরীন আকতার।

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: শিক্ষকদের আইসিটি সমন্ধে অভিঙ্গ করার লক্ষে প্রধান মন্ত্রীর কার্যালয়ের প্রকল্প,“এক্সেস টু ইনফরমেশন” (এটুআই) কর্তৃক সারাদেশব্যাপী অনুষ্ঠিত মাল্টিমিডিয়া কন্টেন্ট প্রতিযোগিতায় জেলা ও বিভাগীয় পর্যায়ে উত্তীর্ণ হয়ে জাতীয় প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ পেয়েছেন,দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার রামভদ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোছাঃ শিরীন আকতার।

উলেখ্য যে এটুআই কর্তৃক শিক্ষক বাতায়ন ওয়েবসাইটে সারাদেশব্যাপী অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় প্রাইমারী,হাইস্কুল ও কলেজের প্রায় ৩হাজার ৬শত শিক্ষক অংশ নেন। এর মধ্যে মাত্র ৪৩ জন শিক্ষক জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। এর মধ্যে রংপুর বিভাগের একমাত্র প্রাইমারী শিক্ষক হিসেবে তিনি জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ পেয়েছেন। এ২আই কর্তৃক শিক্ষক বাতায়ন এর ঐ ওয়েবসাইটে গত ৩ নভেম্বর তা প্রকাশ করা হয়।

ইতি পুর্বে “এক্সেস টু ইনফরমেশন” (এটুআই) কর্তৃক আয়োজিত গত ১৭ সালের ২০ডিসেম্বর কক্সবাজারের কালচারাল সেন্টারে জাতীয় শিক্ষক সম্মেলনে মোছাঃ শিরীন আকতার শিক্ষক বাতায়নে সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হলে তাকে সন্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

এছাড়াও তিনি দিনাজপুর জেলার এটুআই এর আইসিটি ফোর ই এমব্যাসিডর হিসেবে কাজ করে যাচ্ছেন এবং পরপর দুবার মাইক্রোসফ্ট এডুকেশন এমআই ই নির্বাচিত হন।

শিরীন আকতার বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল শিক্ষা বাস্তাবায়নে আইসিটি সম্পর্কে জানার কোনো বিকল্প নেই। বর্তমান প্রযুক্তিনির্ভর এ বিশ্ব্যে শিশুদেরকে আইসিটি ভিত্তিক পাঠদান অত্যন্ত জরুরী। শিক্ষকদেরও এ বিষয়ে আর পিছিয়ে থাকা চলবেনা। আইসিটি সচেতন শিক্ষক হিসেবে তিনি ফুলবাড়ী উপজেলাকে সর্বোচ্চ পর্যায়ে এগিয়ে নিয়ে যেতে চান।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাসিনা ভুঁইয়া বলেন, শিরীন আকতার এটুআই কর্তৃক মাল্টিমিডিয়া জাতীয় কন্টেন্ট প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ পেয়েছেন তা প্রাথমিক শিক্ষার জন্য অত্যন্ত গর্বের বিষয়। সে দিনাজপুরসহ রংপুর বিভাগের প্রাথমিক শিক্ষার মুখ উজ্জল করেছে,সে জন্য তাকে ধন্যবাদ জানাই। জাতীয় পর্যায়েও তিনি ভালো করবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।