বৃহস্পতিবার ১৬ অগাস্ট ২০১৮ ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে

সংসদের ২২২ আসনে প্রতিনিধি নির্বাচনে মালয়েশিয়ায় ১৪তম জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে।

স্থানীয় সময় বুধবার (৯ মে) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট চলবে বিকাল ৫টা পর্যন্ত। বুধবার মধ্যরাতের আগেই ফলাফল ঘোষণা করা হতে পারে।

এই নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও দেশটির সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ লড়াই করছেন। এই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন।

দেশটিতে ভোটারের সংখ্যা এক কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬২৭ জন। পোলিং সেন্টার রয়েছে আট হাজার ৮৯৮টি।

স্বাধীন জরিপকারী প্রতিষ্ঠান মার্দেকার প্রাক নির্বাচনি জরিপে দেখা গেছে নাজিবের নেতৃত্বাধীন বারিসান ন্যাসিওনাল (বিএন) জোট একশো আসনে জয় পেতে পারে। আর মাহাথিরের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বা আশার জোট পেতে পারে ৮০ টি আসন। মার্দেকার জরিপ বলছে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসন কোনও জোটই পাবে না। তবে এই জরিপ বলছে, ৩৭ টি আসনে কারা জিতবে তা নিয়ে সংশয় রয়েছে।

এ নির্বাচনের ফলাফলই নির্ধারণ করে দেবে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক ভবিষ্যৎ। দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নাজিব রাজাকের জনসমর্থন হারানোর কথা জানিয়েছে নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা মেরদেকা সেন্টার। তাদের ভাষ্য, জনপ্রিয়তা হারালেও এখনও সরকার গঠনের সম্ভাবনার দৌড়ে টিকে আছে ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল জোট।

বারিসান ন্যাশনালের বিরুদ্ধে দাঁড়ানো পাকাতান হারাপান জোটের (অ্যালায়েন্স অব হোপ) নেতা মাহাথির মোহাম্মদ অবস্থান শক্তিশালী করতে হাত মিলিয়েছেন তার এককালের উপপ্রধানমন্ত্রী ও পরবর্তীতে বিরোধী রাজনীতিতে যোগ দেয়া আনোয়ার ইব্রাহিমের সঙ্গে। তার সঙ্গে যোগ দেয়ায় মাহাথিরের অবস্থান বেশ শক্ত হয়েছে। তবে নির্বাচনে কে জিতবে সে বিষয়ে কোনো প্রতিষ্ঠানই ধারণা দিতে পারেনি।