বুধবার ১৩ নভেম্বর ২০১৯ ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

মুখোশ পরা নেতাদের চিহ্নিত করতে হবে-এমপি গোপাল

ফজিবর রহমান বাবু ॥ দিনাজপুর- ১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল দূর্গাপূজা পরবর্তী আদিবাসীদের মিলন মেলায় সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন আজকের এই মিলন মেলা প্রমান করেছে এদেশে নৃতাত্বিক আদিবাসী জনগোষ্ঠি আজ ঐক্যবদ্ধ।

৯ অক্টোবর বুধবার বীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ হাই স্কুল মাঠে অনুষ্ঠিত গোলাপগঞ্জ আদিবাসী মিলন মেলার কমিটি আয়োজনে শারদীয় দূর্গাপুজা উপলক্ষে আদিবাসী মিলন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মনোরঞ্জন শীল গোপাল আদিবাসীদের জন্য বিশেষ কোটা পদ্ধতি চালু রাখাতে সরকারের নিকট দাবি জানিয়ে বলেন, শেখ হাসিনা ক্ষমতায় আসার পর নৃত্যাত্বিক আদিবাসীদের উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। পশ্চাৎপত আদিবাসী  জনগোষ্ঠি এখন পর্যন্ত অনেক পিছনে পরে রয়েছেন। তাদের উন্নয়নে সরকারি কোটা বাস্তবায়ন করতে হবে। সমতল ও পাহাড়ী নৃত্যাত্বিক আদিবাসীদের বৈশ্যমতা দূর করে সমতা বাস্তবায়নেরও কথা বলেন তিনি। তিনি আরো বলেন, যখন বর্তমান সরকার আদিবাসীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন তখন এক শ্রেণীর ভূমি দস্যু আদি বাসীদের জমি দখল করে অনেক ভূ-সম্পত্তির মালিক হয়ে রাজনৈতিক মূখোশ পড়ে নেতা সেজে আছেন, তাদেরকে চিহ্নিত করতে হবে সমুচিত জবাব দিতে হবে। তিনি আদিবাসীদের ভূমি কমিশন বাস্তবায়নের দাবি মেনে নেবার আহ্বান জানিয়ে প্রসাশনের উদ্দেশ্যে বলেন আদিবাসীরা কোন কাজে সরকারি অফিসে গেলে তাদের কাজকে আগে প্রধান্য দিতে হবে, তাদের অভিযোগ গ্রহন করতে হবে। আদিবাসীদের কোন জমি ভেষ্ট করা চলবে না। খাজনা দেক বা না দেক তারপরেও আদিবাসীদের জমি-জমা ভেষ্ট করা চলবেনা। আদিবাসীদের জমি সংলগ্ন সরকারি কোন জমি থাকলে তা অগ্রাধিকার ভিত্তিতে আদিবাসীদের নামে বরাদ্দ দিতে হবে। প্রধানমন্ত্রী শেখহাসিনার ক্ষুধা দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়তে নৃত্যাত্বিক আদিবাসীদের সামাজিক মর্যাদায় প্রতিষ্টিত করতে নানা মুখি পদক্ষেপ গ্রহন করেছেন সরকার।

মরিচা ইউপি চেয়ারম্যান মো. আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ামিন হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদের সদস্য মো. নুর ইসলাম নুর, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম ফিরোজ আলম, উপজেলা আওয়ামী লীগের  যুব ও ক্রীড়া বিষষক সম্পাদক মো. ইয়াসিন আলী, নিজপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক সরকার।

আলোচনা সভাটি পরিচালনা করেন আওয়ামী লীগের নেতা সিদ্দিকুর রহমান।

আলোচনা সভার শেষে সাংস্কৃতিক প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন এমপি গোপাল।