শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

মুখ খুললেন জয়া আহসান

আর না! যুগ যুগ ধরে সমাজে মেয়েদের ওপর অত্যাচারের প্রতিবাদ করলেন বাংলাদেশ-কলকাতার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। প্যান কমনওয়েলথ প্ল্যাটফর্মে আন্তর্জাতিক খ্যাতিমান অনেক তারকার সঙ্গে নো মোর ক্যাম্পেনিংয়ে অংশ নিয়ে অভিনেত্রী এ স্লোগান উচ্চারণ করেন।

একটি ভিডিও বার্তায় জয়া আহসান বলেন, আমি জয়া আহসান বাংলাদেশ থেকে বলছি। আমি কমনওয়েলথের নো মোর ক্যাম্পেই অংশ নিয়ে গর্ববোধ করছি। যেখানে অত্যাচার, যৌন নিপীড়ন মারধরকে আর না বলছি। অনন্তকাল ধরে নানা বয়সের মেয়ে গৃহ নির্যাতন বা  যৌন নির্যাতনকে নীরবে সহ্য করে আসছেন । আজ পর্যন্ত ঘটনাগুলোর প্রতিবাদ করেনি কেউ! অত্যাচার থামানোরও চেষ্টা করেনি। উল্টো এটিকে ব্যক্তিগত ঘটনা বলে সাফাই গাওয়া হয়। এই নিয়ে বাইরে কথা হবে কেন? এবার আর না বলার সময় এসেছে।

মেয়েদের ওপর নির্যাতনের বিরুদ্ধে কমনওয়েলথের সপ্তাহব্যাপী ক্যাম্পিংয়ে যুক্ত হয়েছে ৫৪টি সদস্য দেশ। সেই মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে জয়া গর্বিত।

তিনি জানান, ঘরের কোণায় অত্যাচারে, অবিচারে মৃতপ্রায় নারী। মহামারির মতো সারা বিশ্বে এমন ন্যক্কারজনক ঘটনা ছড়িয়েছে। সমাজ এর বিরুদ্ধে মুখ খোলেনি। মেয়েদের কোনো নিরাপত্তা দেয়নি।

অভিনেত্রী প্রশ্ন জাগিয়ে বলেন, কোভিড-১৯ নিয়ে সবাই আতঙ্কগ্রস্ত। প্রতিদিন নির্মম অত্যাচারে কত নারীর জীবন শেষ করে দিচ্ছে সেটা আতঙ্কের নয়?  দুনিয়া ও নারীর জীবন থেকে নিগৃহের কলঙ্কিত অধ্যায় মুছে ফেলতে তাই ডাক দিয়েছেন, নিপীড়ন নিপাত যাক। ভালবাসা আসুক। নারীরাও সুস্থ, আতঙ্কহীন জীবনের স্বপ্ন দেখুক।

Please follow and like us:
RSS
Follow by Email