শুক্রবার ২৯ মে ২০২০ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে করোনা বিপর্যয়ের মধ্যেই শক্তিশালী ভূমিকম্প

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প।

শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টা ৩ মিনিটে দেশটির পশ্চিমাঞ্চলীয় নেভাদা অঙ্গরাজ্যে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এটির মাত্রা ছিলো ৬ দশমিক ৪। গত কয়েকদিন ধরে কিছু পরাঘাতের পর এই ভূমিকম্পটি আঘাত হানল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, নেভাদার টোনোপাহ শহরের ৫৭ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে।

এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া ক্যালিফোর্নিয়াও ভূমিকম্প হয়েছে বলে স্থানীয়রা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে।

লস এঞ্জেলস টাইমসের বরাত দিয়ে এএফপি আরও জানায়, প্রতি বছর ৬ থেকে ৬ রিখটার স্কেলে ক্যালিফোর্নিয়া ও নেভাদায় ভূমিকম্প হয়।

প্রসঙ্গত, বর্তমানে করোনাভাইরাস মহামারীতে যুক্তরাষ্ট্রে চলছে মৃত্যু মিছিল। বিশ্বের সবচেয়ে বেশি করোনা আক্রান্তের দেশে পরিণত হয়েছে এ দেশটি।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে ১৪ লাখ ৫৯ হাজার ৬৮৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৮৭ হাজার মানুষের।

এই বিপর্যয়ের মধ্যে ভূমিকম্প সেখানকার জনগণের মনে যেমন আতঙ্ক ছড়িয়েছে, তেমনি প্রশাসনিক কর্মকর্তাদের কপালেও দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে।

Please follow and like us:
RSS
Follow by Email