সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

রংপুরে প্রথমবারের মত নারী উদ্যোক্তা মেলার আয়োজন

রংপুর প্রতিনিধি : রংপুরে প্রথমবারের মত টি বি আর ইভেন্ট মেনেজমেন্ট এর আয়োজেেন নারী উদ্যোক্তা মেলার উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার সকালে রংপুর পাবলিক লাইব্রেরীর মাঠে উক্ত মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান।

সপ্তাহব্যাপী এ মেলায় ৬০ টি স্টলে রংপুরের নারী উদ্যোক্তদের তৈরিকৃত দেশীয় পণ্য সমগ্রী প্রর্দশন করা হবে বলে জানান আয়োজকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে সভপতিত্ব করেন টিবিআর এন্টারপ্রাইজ এর সিইও রাকিবুল হাসান রাকিব। এসময় আরও উপস্থিত ছিলেন, রংপুর মহানগর আওয়ামীলীগ সভাপতি সাফিউর রহমান সফি, অধ্যক্ষ খন্দকার ফকরুল আনাম বেঞ্জু, উইএসএমএস এর টিম লিডার হাশেম আলী আকাশ প্রমুখ।

এসময় আয়োজকরা জানান, বাংলাদেশ এমন একটি দেশ যেখানে জনসংখ্যার পুরুষ-মহিলা অনুপাত প্রায় সমান, ম্যক্রো ডেভেলপমেন্ট পদ্ধতির অংশ হিসাবে নারী উদ্যেক্তা উৎসাহিত করতে সরকার ও সমাজকে নানামূখী উদ্যেগে নারী উদ্যেক্তাদের উত্থান ও উন্নয়নের পথকে সুগম করতে হবেবক্তারা আরও বলেন, নারী উদ্যেক্তা এখন উন্নয়নশীল দেশে দ্রæত বর্ধনশীল আর্থ-সামাজিক ঘটনা। উন্নয়নশীল দেশগুলি এখন তাদের জাতীয় উন্নয়নের উদ্যেগের অংশ হিসাবে নারী উদ্যোক্তা উন্নয়নে জোর দিচ্ছে। উদ্যেক্তারা অর্থনৈতিক কল্যানে কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য নিরসন , এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে। নারী উদ্যেক্তা বাংলাদেশে একটি চ্যালেঞ্জিং ঘটনা, কারন নারী অর্থনৈতিক ও সামাজিক ভাবে পিছিয়ে আছে। আমাদের দেশের নারী উদ্যেক্তা উন্নয়নের পথে প্রধান বাধা হচ্ছে নিরক্ষরতা, অজ্ঞতা, অসঙ্গতিহীন ক্ষমতায়ন, বঞ্চিত বঞ্চনা, পুজি সহায়তার অভাব, কঠোর সামাজিক প্রথা, ধর্মীয় কুসংস্কার এবং পুরুষ অংশীদারদের অসহযোগীতা। সাধারণত নারী উদ্যোক্তারা সামাজিক প্রত্যাশা, অনিয়মের অভাব, ব্যবসার ভারসাম্য এবং পারিবারিক প্রত্যাশাগুলি অর্জনে একটি সহায়তা নেটওয়ার্ক নির্মাণে বিভিন্ন চ্যালেঞ্জ গুলির মুখোমুখি হচ্ছে প্রতিনিয়ত বলে জানান বক্তারা। বর্তমান সরকার নারী ও পুরুষের জন্য ইক্যুইটি প্রবর্তন, নারী উদ্যেক্তাদের চিহ্নিতকরণ, নারী উদ্যেক্তাদের বাজারে সহজে প্রবেশাধিকার নিশ্চিত করা, উদ্যোক্তাদের প্রশিক্ষণ, আর্থিক ও ক্রেডিট প্রতিষ্ঠানের জন্য সহায়তা প্রদানকারী পরিষেবা, বাড়ির উন্নয়ন এবং আন্তর্জাতিক বাজারে পণ্য উন্নয়নের ক্ষেত্রে বিশেষ সহায়তা প্রদানে বদ্ধ পরিকর।

এসময় আয়োজকরা দাবী করেন নারী উদ্যেক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার প্রচারণা ও বিক্রয় সহায়তা প্রদানে প্রতিমাসের ৩-৯ তারিখ সাতদিন ব্যাপী নারী উদ্যেক্তা উন্নয়ন মেলা আয়োজন করতে চাই। যেখানে রংপুরের স্থানীয়নারী উদ্যোক্তাগনের পাশাপাশি উত্তরবঙ্গের সকল নারী উদ্যোক্তাগনের মিলন মেলা বসবে। উত্তরবঙ্গের সকল জেলার নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের সমাহার নিয়ে থাকবে এই উন্নয়ন মেলা।