মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর হাতে বিশ্বকাপের ট্রফি

timthumb.phpরাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হলো আসন্ন ২০১৪ বিশ্বকাপ ফুটবলের ট্রফি। আজ মঙ্গলবার প্রথমবারের মতো ফিফার আসল ট্রফিটি বাংলাদেশে আসার পর রাষ্ট্রপতি আবদুল হামিদ ফিফা বিশ্বকাপ নিজ হাতে ট্রফিটি তুলে ধরেন। এর আগে এদেশে বিশ্বকাপের রেপ্লিকা ট্রফি এসেছে। ৩ বারের বেশী বিশ্ব পরিভ্রমণের সমান ১ লাখ ৪৯ হাজার ৫৭৬ দশমিক ৭৮ কিলোমিটার পথ ভ্রমণের অংশ হিসেবে মঙ্গলবার প্রথমবারের মতো আসল ট্রফিটি বাংলাদেশে পৌঁছায়। ট্রফিটি ১৮ ও ১৯ ডিসেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রদর্শন করা হবে। এসময় ভাগ্যবান ফুটবল অনুরাগীরা ট্রফির সঙ্গে নিজেদের ছবি তোলার সুযোগ পাবেন। প্রসঙ্গত ৩ দিনের সফরে মঙ্গলবার দুপুর ১২টায় ফিফা বিশ্বকাপ ট্রফিটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।
আজ বিকেল ৩টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ট্রফি গ্রহণ করেন এবং প্রকৃত ফুটবল প্রেমিকের ন্যায় উদ্দীপ্ত হয়ে সেটি মাথার উপরে তুলে ধরেন। তিনি ফিফা বিশ্বকাপ ট্রফির ভ্রমণে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করায় ফিফা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আসল ট্রফিটি স্টেডিয়ামে প্রদর্শন করা হলে হাজার হাজার স্থানীয় ফুটবল অনুরাগীর মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হবে।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (এফএফএ) সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদি এবং ফিফার গ্লোবাল প্রতিনিধি জন সেটারস’সহ একটি প্রতিনিধিদল ট্রফিটি নিয়ে বঙ্গভবনে আসেন। এছাড়াও কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ফিফা বিশ্বকাপের আসল ট্রফিটি দেখেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বিএফএফ), ফিফা এবং ফিফার করপোরেট পার্টনার কোকাকোলার কর্মকর্তাদের ৪৫ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বিকেলে ট্রফিটি প্রধানমন্ত্রীকে দেখাতে তাঁর সরকারি বাসভবন গণভবনে নিয়ে যান। ফিফা ও বিএফএফ কর্মকর্তারা প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ৩৬ দশমিক ৫ সেন্টিমিটার দৈর্ঘ্যরে এ স্বর্ণের ট্রফিটি উন্মুক্ত করেন। পরে প্রধানমন্ত্রী ট্রফির সঙ্গে ছবি তোলেন।
অন্যান্যের মধ্যে বিএফএফ সভাপতি কাজী সালাউদ্দিন, ন্যাশনাল ফুটবল টিমের কোচ লোডেওইক ডি ক্রুইফ এবং প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন। এর আগে ফিফার একটি প্রতিনিধিদল একটি ভাড়া করা বিমানে বিশ্বকাপ ট্রফিটি সংযুক্ত আরব আমিরাত থেকে ঢাকায় নিয়ে আসেন। গত ১২ সেপ্টেম্বর রিওডি জেনিরিও থেকে ফিফা ওয়ার্ল্ড কাপ ট্রফির বিশ্ব ভ্রমণ শুরু হয়। ৮৮টি দেশে এ ট্রফি যাবে। বাংলাদেশে ৩দিন অবস্থান করার পর আগামী ২০ ডিসেম্বর এটি ভুটানে যাবে।