রবিবার ৩১ মে ২০২০ ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

রেমডেসিভির নিয়ে ভারতীয় ও মার্কিন ওষুধ সংস্থার চুক্তি

করোনা রোগীদের সারিয়ে তুলতে রেমডেসিভির ওষুধ যাতে সর্বত্র পাওয়া যায় সে উদ্দেশে মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা গিলিড সায়েন্সেস এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারতীয় সংস্থা জুবিলিয়্যান্ট লাইফ সায়েন্স লিমিটেড।

এই চুক্তির মাধ্যমে ভারতসহ বিশ্বের আরো ১২৪টি দেশে রেমডেসিভির ওষুধ সরবরাহের লাইসেন্স পেলো ভারতীয় এই সংস্থাটি।

এক বিবৃতিতে জুবিলিয়্যান্ট জানায়, শুধুমাত্র অন্য দেশে রেমডেসিভির সরবরাহের জন্যই ভারতীয় সংস্থাটির সঙ্গে গিলিডের চুক্তি হয়নি। এই লাইসেন্সটি ‘নন-এক্সক্লুসিভ’। তবে যুক্তরাষ্ট্র থেকে রেমডেসিভির এনে সেটি বিশ্বের অন্যত্র সরবরাহের পাশাপাশি করোনা রোগীদের দ্রুত সারিয়ে তুলতে অল্প ও মধ্যে আয়ের দেশগুলোতেও ওষুধটি বানাতে বা তার উৎপাদন বাড়াতে পারবে ভারতীয় এই সংস্থাটি।

চলতি মাসের শুরুতে করোনা রোগীদের চিকিৎসার জন্য মার্কিন সংস্থা গিলিড সায়েন্সেসের বানানো রেমডেসিভির ওষুধটিকে ব্যবহারের অনুমোদন দেয় মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। জরুরি ভিত্তিতে এ অনুমোদন দেয়া হয়।

গিলিড এক বিবৃতিতে জানিয়েছে, রেমডেসিভির ওষুধটিকে যাতে ভারত ও পাকিস্তানে‌ই বানানো যায় আর সেখান থেকে বিভিন্ন দেশে সরবরাহ করা যায়, সে জন্য দু’টি দেশের আরো কয়েকটি জেনেরিক ওষুধ সংস্থার সঙ্গে তারা দীর্ঘমেয়াদি চুক্তির কথা ভাবছে।

সংস্থাটি আরো জানিয়েছে, ভারত ও পাকিস্তানের ওই জেনেরিক ওষুধ সংস্থাগুলোকে প্রযুক্তি সহায়তা দেয়ার কথাও জানিয়েছে তারা। তবে ভারতীয় সংস্থাটির সঙ্গে কী কী শর্তে তাদের চুক্তি হয়েছে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি গিলিড সায়েন্সেস।

সূত্র- আনন্দবাজার

Please follow and like us:
RSS
Follow by Email