বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারী ২০২০ ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে নতুন প্রমাণ

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে নতুন প্রমাণ সামনে এনেছে ফরটিফাই রাইটস নামে একটি মানবাধিকার বিষয়ক সংগঠন। এই প্রমাণের ভিত্তিতে সংগঠনটির দাবি, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্বের অধিকার ছিনিয়ে নিচ্ছে। খবর ‘এপি’।

প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যগ্রহণ ও অভ্যন্তরীণ সরকারি দলিলাদিসহ মানবাধিকার বিষয়ক সংগঠনটির সংগৃহীত নতুন প্রমাণে দেখা যায়, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড (এনভিসি) নিতে বাধ্য করছে, যা কার্যকরভাবে রোহিঙ্গাদের বিদেশি নাগরিক হিসেবে চিহ্নিত করে এবং তাদের পূর্ণ নাগরিকত্বের অধিকার ছিনিয়ে নেয়।

এ বিষয়ে ফরটিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এক বিবৃতিতে জানান, নাগরিকত্বের ক্ষেত্রে এনভিসি অত্যন্ত আপত্তিজনক একটি বিষয়। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিদেশি নাগরিক হিসেবে প্রমাণের জন্য এটিকে কাজে লাগাচ্ছে। মিয়ানমার সরকারের উচিত অবিলম্বে এটি বাতিল করা।

এছাড়া রোহিঙ্গাদের পরিচয় মুছে ফেলা এবং তাদের পূর্ণ নাগরিকত্ব অস্বীকার করার চলমান প্রচেষ্টার সঙ্গে সরকারি কর্মকর্তারা জড়িত বলেও জানিয়েছেন ফরটিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথ।

এ দিকে নতুন এই প্রমাণ তুলে ধরার পর ফরটিফাই রাইটস বলেছে, রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব অধিকার পুনরুদ্ধারের জন্য মিয়ানমার সরকারকে জরুরিভাবে পদক্ষেপ নেওয়া উচিত।

Please follow and like us:
RSS
Follow by Email