শুক্রবার ২৪ জানুয়ারী ২০২০ ১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

লক্ষ্য পুরোপুরি অর্জন হয়নি-রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর অতিক্রান্ত হয়েছে। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতার যে লক্ষ্য ছিল, সেটি এখনো পুরোপুরি অর্জন হয়নি।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে তথ্যপ্রযুক্তি নির্ভর জ্ঞানভিত্তিক সুখী সমৃদ্ধ দেশ গঠনে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ এবং শতবছর মেয়াদি ব-দ্বীপ ২১০০ পরিকল্পনা নিয়েছে। এসব মহাপরিকল্পনা বাস্তবায়নে নিরলস প্রচেষ্টা চালাতে হবে। এ কার্যক্রম শিক্ষিত তরুণরাই এগিয়ে নেবে।

রাষ্ট্রপতি বলেন, এ দেশ অপার সম্ভাবনাময়। বাংলাদেশের বিপুল মানবসম্পদ রয়েছে। আমাদের সম্ভাবনাময় প্রাকৃতিক সম্পদ ও উর্বর ভূমি রয়েছে। জনবহুল এ দেশকে সমৃদ্ধশালী করতে বিদ্যমান সম্পদের সর্বোত্তম ব্যবহার দরকার। প্রকৌশলীরা উন্নয়নের কারিগর। তাদের সৃজনশীল চিন্তা, মেধা ও মনন থেকে বেরিয়ে আসে টেকসই উন্নয়নের রূপরেখা। তাই প্রকৌশলীদের চিন্তা ও চেতনায় থাকতে হবে দূরদর্শী চিন্তার সুস্পষ্ট প্রতিফলন।

তিনি আরও বলেন, ২০৫০ সালে ও ২১০০ সালে দেশ কোন স্তরে পৌঁছাবে, তা বিবেচনায় রেখেই প্রকৌশলীদের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করতে হবে।  আশা করি, নবীন প্রকৌশলীরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে উপলব্ধি করবে।