বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়নে রসায়নে নোবেল জয়

পুনরায় রিচার্জ যোগ্য ব্যাটারি হিসেবে লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন সাধন করে এবছর রসায়নে নোবেল জিতেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপানের তিন রসায়নবিদ। 

বুধবার সুইডেনের স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় রসায়নে এ তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি। 

রসায়নে নোবেল জেতা এই তিন রসায়নবিদ হলেন – মার্কিন বিজ্ঞানী জন বি গুডএনাফ ও এম স্ট্যানলি হুইটিংহ্যাম এবং জাপানের আকিরা ইয়োশিনো।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

রয়্যাল সুইডিশ একাডেমি বলছে, লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এ তিন বিজ্ঞানী। ১৯৭০ সালের শুরুর দিকে স্ট্যানলি হুইটিংহ্যাম প্রথম কার্যকরী লিথিয়াম ব্যাটারি তৈরি করেন। ব্যাটারি থেকে ইলেকট্রন ত্যাগের জন্য প্রচুর লিথিয়াম ব্যবহার করা হয়।

জন বি গুডনাফ লিথিয়াম ব্যাটারির সম্ভাবনাকে দ্বিগুণ করেন; তিনি আরও বেশি শক্তিশালী এবং কার্যকর ব্যাটারির জন্য সঠিক অবস্থা তৈরি করেন। আকিরা ইয়োশিনো সেই ব্যাটারি থেকে সম্পূর্ণ লিথিয়াম আয়নের ওপর নির্ভরতার পরিবর্তে লিথিয়াম পুরোপুরি বিনাশ করতে সক্ষম হন; যা লিথিয়াম থেকে অধিক নিরাপদ করে তোলে এই ব্যাটারিকে।

বরাবরের মতই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। সেদিন চিকিৎসায় এবং মঙ্গলবার পদার্থবিদ্যায় এবারের নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার ঘোষণা করা হবে সাহিত্যের নোবেল। এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি গত বছর সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করে। এবার তাই একসঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের নোবেলবিজয়ীদের নাম জানানো হবে।

এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১৪ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

-বিবিসি