শনিবার ১৯ অক্টোবর ২০১৯ ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

‘শান্তির জন্য কবিতা’ এই শিরোনামে অনুষ্ঠিত হলো দ্বিতীয় পর্বের কবিতা উৎসব

আজ ২৩ জুন ২০১৯ , উত্তরবঙ্গের বালুরঘাট শহরে ‘বালুরঘাট দি হোপ ওয়েলফেয়ার সোসাইটি’ এবং ‘উত্তরের রোববার’ এর উদ্যোগে বর্ণালী মঞ্চে পালিত হলো দ্বিতীয় পর্বের অনুষ্ঠান ‘শান্তির জন্য কবিতা’ উৎসব।
কোলকাতা থেকে এসেছিলেন প্রখ্যাত লালন গবেষক ও সাংবাদিক বরুণ চক্রবর্তী, কবি ও সংগঠক হরিশংকর কুণ্ডু । দুর্গাপুর থেকে এসেছিলেন এপার বাংলা ওপার বাংলা দুই বাংলা থেকে প্রকাশিত ‘উন্মেষ’ পত্রিকার সম্পাদক নীহার রঞ্জন বিশ্বাস মহাশয় । কথায় কবিতায় এদের আলোচনা শান্তির সপক্ষে এক অনন্যমাত্রা যোগ করে ।

উত্তরের রোববারের পক্ষ থেকে এলাকার চারজন দুঃস্থ ও কৃতি ছাত্রছাত্রীদের সম্মাননা জ্ঞাপন করা হয় । ২০১৯ এর কৃতি ও দুঃস্থ ছাত্রছাত্রী সুস্মিতা মহন্ত, উত্তম মার্ডি, খুশি গাইন ও ছোট মুর্মুকে এদিন বর্ণালী স্মৃতি স্মারক দিয়ে সম্মাননা জ্ঞাপন করা হয় ।
আরো যাঁরা উপস্থিত ছিলেন, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রাস্ট্রবিজ্ঞানের অধ্যাপক নির্মল রায়, বালুরঘাট ললিত মোহন আদর্শ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিজিৎ মুখার্জী, কাটনা আদিবাসী কে এম এস বিদ্যালয়ের প্রধান শিক্ষক অপূর্ব সেন, রাজুযা সখীসুন্দরী বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ ভট্টাচার্য, বালুরঘাট মহাবিদ্যালয়ের অধ্যাপক সমিত কুমার সাহা, কবি সঞ্জয় মৌলিক, সমাজসেবী স্বপন কুমার বিশ্বাস , সংস্কৃতপ্রেমী শুধাংশু লাহা, উত্তরের রোববার সংগঠনের প্রাণপুরুষ তথা আহ্বায়ক বিশ্বনাথ লাহা প্রমুখ ।

মেক্সিকো থেকে ওয়ার্ল্ড পোয়েট্রি ফেস্টিভ্যাল এর অনুপ্রেরণায় ‘শান্তির জন্য কবিতা ‘ দিবস ঘোষণার লক্ষ্যে ২১ জুন ২০১৯, সারা পৃথিবীর ১৬০টি দেশে একযোগে পালিত হলো এমন অভিনব কবিতা উৎসব । আজ সারা বিশ্বজুড়ে হিংসা হানাহানির বিরুদ্ধে এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ‘নো ওয়ার, হাগ পিস’ ( No War, Hug Peace ) এই স্লোগান তুলছেন ১৬০টি দেশের শুভবুদ্ধি সম্পন্ন, কবিতাপ্রেমী, সাহিত্য – সংস্কৃতিমনস্ক বিদ্বজ্জনেরা । ওয়ার্ল্ড ফেস্টিভাল ওফ পোয়েট্রির উদ্যোগক্তার দ্বায়িত্বে রয়েছেন মেক্সিকো দেশের ডক্টর ইউরি জামব্রানো । এশিয়া মহাদেশের দ্বায়িত্বে রয়েছেন কবি আমিনুর রহমান এবং ভারতবর্ষের প্রতিনিধিত্ব করছেন কবি বিপ্লব মাজি এবং কবি সাতকর্ণি ঘোষ মহাশয় । ১৬০টি দেশের পক্ষে বিশ্ব কবিতা শান্তির বার্তা রাষ্ট্রসঙ্ঘে দাবী সনদ আকারে পেশ করবেন ওয়ার্ল্ড ফেস্টিভাল ওফ পোয়েট্রির উদ্যোগক্তারা ।

আজকের অনুষ্ঠানে যাঁরা কবিতায় কথায় গানে ছিলেন তাঁরা হলেন ইলা সূত্রধর, সপ্তর্ষি সান্যাল, সূরজ দাশ, গগন ঘোষ, প্রদীপ সাহা, খেয়া রায়, মামনি সরকার, সুদেষ্ণা লাহা, দিলীপ মজুমদার, চন্দনা দেবনাথ প্রমুখ । সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সূরজ দাশ ।