শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

শিক্ষকদের মর্যাদা সুসংহত করতে মান সম্পন্ন শিক্ষা অর্জন করতে হবে-হুইপ ইকবালুর রহিম

আব্দুর রাজ্জাক, দিনাজপুর ॥ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি শিক্ষক দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের বেতন কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। আরও সুযোগ-সুবিধা দিতে চাই। কিন্তু কতিপয় শিক্ষক অধিক অর্থের লোভে কোচিং বাণিজ্যে লিপ্ত হওয়ায় সমালোচনা করেন তিনি।বিএনপি সরকারের আমলে এতো মূল্যায়িত হননি শিক্ষকেরা। যা আওয়ামী লীগ সরকারের আমলে হয়েছে।

তিনি বলেন, শিক্ষকদের পেশাগত ও সামাজিক মর্যাদা সুসংহত করতে মান সম্পন্ন শিক্ষা অর্জন করতে হবে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তথ্য প্রযুক্তির এ যুগে সারাবিশ্বে শিক্ষার প্রতিযোগিতায় টিকে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে বাংলাদেশকে শিক্ষিত জাতি হিসেবে পরিচিতি করতে শিক্ষাখাতে সবচেয়ে বেশি বরাদ্দ দিয়েছেন। প্রধানমন্ত্রীর পাশাপাশি এই দায়িত্ব শিক্ষকদেরও নিতে হবে।

ইকবালুর রহিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সকল ক্ষেত্রে উন্নয়ন ও অগ্রগতি সাধিত করেছেন। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ গড়েছেন। জাতিসংঘ দিয়েছে বিশ্বে দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী। আগামীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের কাতারে পৌছে যাবে।

৫ অক্টোবর শনিববার দিনাজপুর জিলা স্কুল অডিটোরিয়ামে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটি আয়োজিত আলোচনা সভা ও শিক্ষক সন্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

বাংলাদেশ শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার সভাপতি ও বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটির আহবায়ক আহসানুল হক মুকুল এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাবিপ্রবির সাবেক ভিসি প্রফেসর মো. রুহুল আমিন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবু বকর সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুশান্ত সরকার, দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সানিউল ফেরদৌস, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মো. আব্দুস সালাম, দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী মো. আব্দুল ওয়াদুদ মন্ডল, আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সৈয়দ রেদওয়ানুর রহমান, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন জেলা শাখার সভাপতি অধ্যক্ষ হাসান মাহমুদ, জিলা স্কুলের প্রধান শিক্ষক আখতারা পারভীন।

বাকশিস জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মাহমুদুল হক কোরাইশি দুলাল ও কাশিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লোকমান হাকিমের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির জেলা শাখার সাধারন সম্পাদক ও বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব মাতলুবুল মামুন।

বক্তব্যশেষে জেলার অবসরপ্রাপ্ত শিক্ষককে সন্মাননা ক্রেস্ট প্রদান করেন প্রধান অতিথি। এর আগে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ শেষে রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন হুইপ ইকবালুর রহিম এমপি।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে দেশবরেণ্য ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অতিথিবৃন্দ ও আগত শিক্ষকদের মুগ্ধ করে তোলে।