শনিবার ৩১ অক্টোবর ২০২০ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের চাপ কমাতে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অনেক সময় পরীক্ষার মূল্যায়ন শিক্ষার্থীদের মাঝে সামাজিক ও পারিবারিক চাপ তৈরি করে। এই চাপ কমাতে কাজ করছে সরকার। 

বুধবার অ্যাডুকেশন রিপোটার্স অ্যাসোসিয়েশন আয়োজিত ‘অভিষেক ২০২০-২২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষাব্যবস্থাকে আমরা এমনভাবে তৈরি করতে চাই যেখানে অতিরিক্ত পরীক্ষা নির্ভরতা থাকবে না। আমরা মূল্যায়ন বলতেই পরীক্ষা বুঝি। সবার মধ্যে সনদ সর্বস্ব মানসিকতা রয়েছে। শিক্ষা একটা নিরানন্দ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এর থেকে বেরিয়ে আসতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমরা যেন শুধুমাত্র বইয়ের মধ্যে ডুবে না যায়। সামাজিক, সাংস্কৃতিক কার্যক্রমের মধ্যেও নিজেদের ব্যস্ত রাখতে হবে। আমাদের উন্নত মানসিকতা, মানবিকতা, দেশপ্রেম, ইতিহাস, পরিবেশ সব কিছু সম্পর্কে জানতে হবে। 

শিক্ষকদের উদ্দেশে ডা. দীপু মনি বলেন, শিক্ষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে সরকার। তা না হলে শিক্ষাব্যবস্থায় হাজার পরিবর্তন করেও কোনো লাভ হবে না। ডিজিটাল ক্লাসরুম নিয়েও আমরা কাজ করছি। এছাড়া অবকাঠামো উন্নয়নেও কাজ করা হচ্ছে।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আমি পরীক্ষা নিয়ে যে কথা বললাম অনেক সময় পত্রিকায় ঠিক সেভাবে এলো না। অনেক সময় দু’একটা শব্দের পরিবর্তন হয়, সে কারণে বিভ্রান্তি তৈরি হয়। এজন্য সাংবাদিকদের আরো সতর্ক থাকার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

Please follow and like us:
RSS
Follow by Email