বৃহস্পতিবার ২৫ জানুয়ারী ২০১৮ ১২ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

‘শেখ হাসিনা মিডিয়ার আকাশ বিস্তৃত করেছেন’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিডিয়ার আকাশ বিস্তৃত করেছেন। বর্তমান সরকারের আমলে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করছে। বললেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

শনিবার বেলা ১২টার দিকে বগুড়া প্রেসক্লাবের ভিত্তিফলক প্রতিস্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন উপলক্ষে প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিকতার স্বাধীনতার মধ্য দিয়ে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হয়- বর্তমান সরকার এটি বিশ্বাস করে বলেই গণমাধ্যমের স্বাধীনতা ও কল্যাণে সবসময় সচেষ্ট থাকে। জনগণ এখন চাইলেই যেকোনো তথ্য যেমন ঘরে বসে জানতে পারে, তেমনি কোনো তথ্য প্রাপ্তিতে বাধা এলে আইনি প্রক্রিয়ার মাধ্যমেও তা জানা সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শুধুমাত্র সরকারি দলে থাকার কারণেই যে মিডিয়াবান্ধব তা নয়, বরং তিনি যখন ক্ষমতার বাইরে ছিলেন তখনও গণমাধ্যমের বিকাশে তিনি অনেক ভূমিকা রেখেছেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ইলেকট্রিক মিডিয়া সরকারি থেকে ব্যক্তি মালিকানায় উন্মুক্ত করেছেন। তিন ডজন ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে সাংবাদিক, শিল্পী-কলাকুশলীদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

ইকবাল সোবহান বলেন, প্রধানমন্ত্রী প্রথম সরকার প্রধান, যিনি সাংবাদিকদের কল্যাণের জন্য কল্যাণ তহবিল গঠন করেছেন। সাংবাদিকদের জন্য স্থায়ী কল্যাণ ট্রাস্ট গঠন হয়েছে যা স্বাধীনতার পর এ প্রথম।

আওয়ামী লীগের এ নেতা আরো বলেন, বগুড়া উত্তরাঞ্চলের সমৃদ্ধ জেলা শহর। ঢাকার বাহিরে বগুড়ায় মিডিয়ার বিকাশ বহুদিনের। বগুড়ার মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন হবে এ ক্লাবের মাধ্যমে। এ প্রেসক্লাবের মাধ্যমে সাংবাদিকরা বগুড়ার উন্নয়ন এগিয়ে নিয়ে যাবে।’

বগুড়া প্রেসক্লাবের সভাপতি মোজাম্মেল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আরিফ রেহমানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন- দৈনিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক আমান উল্লাহ খান, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন, বিএফইউজের সহ-সভাপতি প্রদীপ ভট্টাচার্য শংকর, বিআইআইটির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দিন সৈকত, লাইট হাউসের নির্বাহী সম্পাদক হারুনুর রশিদ প্রমুখ।