শনিবার ২৫ মে ২০১৯ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

শ্রমিকদের প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছি-অর্থমন্ত্রী

পাটকল শ্রমিকরা আন্দোলনের বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘প্রধানমন্ত্রী এখন দেশেই রয়েছেন। শ্রমিকদের প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছি। আমার বিশ্বাস, প্রধানমন্ত্রী এটার কোনো না কোনো সমাধান বের করতে পারবেন।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে গত ১০ বছরে ৭ হাজার কোটি টাকা দেয়া হয়েছে। ‘পাটকলে আর কত দিন অর্থায়ন করব।

অনেক দিনের বেতন বকেয়ার জন্য পাটকল শ্রমিকরা আন্দোলন করছেন এ বিষয়ে সরকার কী করছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘ফ্যাক্টরি চলে না বন্ধ, বেতন দিতে পারছে না। এ সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর কাছে যেতে হবে। প্রধানমন্ত্রীই এর সমাধান দিতে পারবেন।’

অর্থমন্ত্রী বলেন, ‘আমি যেহেতু সরাসরি এ মন্ত্রণালয়ের দায়িত্বে নেই। তাই এ বিষয়ে আমার কথা বলা ঠিক হবে না। কারণ ওই মন্ত্রণালয়ে দু’জন মন্ত্রী রয়েছেন। তারা হয়তো শ্রমিকদের কোনো না কোনো কমিটমেন্ট দিয়েছেন। কিন্তু আমি এ বিষয়ে কোনো কমিটমেন্ট করতে পারব না।’

কয়েক দিন ধরে বকেয়া বেতন-ভাতাসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। সরকারের জুট মিল কর্পোরেশনের (বিজেএমসি) অধীনে ২৩টি পাটকলে প্রায় ৭০ হাজার শ্রমিক কাজ করছেন। অধিকাংশ শ্রমিক গত ৬ থেকে ১৩ সপ্তাহ পর্যন্ত কোনো বেতন পাচ্ছেন না।