শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮ ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

সাঘাটায় ধান বর্ষালী কাটামাড়াই শুরু

গাইবান্ধা প্রতিনিধি : স্বল্প ব্যয়ে অল্প সময়ের ধান বর্ষালী এখন সাঘাটা উপজেলায় কাটা-মাড়াই শুরু হয়েছে। ফলনও হয়েছে ভালো। ফলে অল্প সময়ের মধ্যে ধান ঘরে তুলতে পেয়ে কৃষকরা খুশি।

সরেজমিনে দেখা গেছে, সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের অনন্তপুর গ্রামের কৃষক আঃ বাকী সরকার তার জমিতে রোপিত বর্ষালী ধান কাটা শুরু করেছেন। তিনি জানান, এ মৌসুমে ৪ বিঘা জমিতে বি.আর-২৮ ধান রোপন করেন। গত বোরো মৌসুমে ধান কাটার পর জ্যৈষ্ঠ মাসের প্রথম দিকে জমিতে এ ধান রোপন করেন।

আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও হয়েছে অনেক ভালো। বিঘা প্রতি প্রায় ধান উৎপাদন হয়েছে ১৫ মন। একই গ্রামের কৃষক মোয়াজ্জেম হোসেন, মোজাম্মেল হক, সাখাওয়াত হোসেনসহ অনেক কৃষকই একই কথা জানান। তারা আঊশ মৌসুমে বিভিন্ন জাতের ধান রোপন করেন।

কৃষকরা জানান, বিঘা প্রতি ব্যয় হয়েছে প্রায় ৪ হাজার টাকা। আমন মৌসুমের আগে এ ধান ঘরে তুলতে পেরে অতিরিক্ত লাভের মুখ দেখছেন তারা। কৃষি বিভাগের পরামর্শে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে বর্ষা মৌসুমে এ ধানের চাষ করে লাভবান হচ্ছেন এ উপজেলার কৃষকরা।

সাঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা এ. কে. এম. মুবিনুজ্জামান চৌধুরী জানান, চলতি আঊশ মৌসুমে সাঘাটা উপজেলায় ৩শ’ হেক্টর জমিতে (বর্ষালী) বিভিন্ন জাতের ধান চাষ করা হয়। এবার আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে।

তিনি আরও জানান, বোরো ধান কাটার পর কৃষকরা জমি ফেলে রাখেন। কিন্তু কৃষি বিভাগ থেকেও উদ্বুদ্ধ করায় এবার এ ধানের চাষ বেড়েছে এবং আগামীতেও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।