শুক্রবার ২৭ এপ্রিল ২০১৮ ১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

‘সিরিয়া সংকট নিয়ন্ত্রণের বাইরে যেতে দেয়া ঠিক হবে না’

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়া ইস্যুতে নিরাপত্তা পরিষদে অচলাবস্থা সৃষ্টির কারণে চলমান সংকট নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। এ ধরনের পরিস্থিতি সৃষ্টির সুযোগ দেয়া নিরাপত্তা পরিষদের উচিত হবে না।

গতকাল বুধবার এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব দুঃখ প্রকাশ করে বলেন, ভেটো ক্ষমতার অধিকারী দেশগুলো সিরিয়া ইস্যুতে একমত হতে পারে নি। তিনি বলেন, “চলমান অচলাবস্থা নিয়ে আজ আমি পাঁচ স্থায়ী সদস্য দেশের রাষ্ট্রদূতকে আমার গভীর উদ্বেগের কথা জানাচ্ছি এবং যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ওপর জোর দিচ্ছি।”

একইসঙ্গে জাতিসংঘ মহাসচিব সিরিয়ার জনগণের ভোগান্তি দূর করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। তিনি বলেন, “আমরা যেন সিরিয়ার জনগণের মারাত্মক ভোগান্তির কথা ভুলে না যায়।”

সিরিয়া পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব পাসে ব্যর্থ হওয়ার একদিন পর গুতেরেস এসব কথা বললেন। পূর্ব গৌতার দুমা শহরে রাসায়নিক হামলার কথিত অভিযোগে সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার হুমকি দিচ্ছে আমেরিকা। অন্যদিকে, রাশিয়া ও সিরিয়া বলেছে রাসায়নিক হামলার অভিযোগ ভিত্তিহীন। এ নিয়ে অনেকটা যুদ্ধের মুখে রয়েছে দুপক্ষ।