শুক্রবার ২ ফেব্রুয়ারী ২০১৮ ২০শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

সুচির বাড়িতে পেট্রলবোমা হামলা

মিয়ানমারের নেত্রী ও দেশটির স্টেট কাউন্সিলর অং সান সুচির বাড়িতে পেট্রলবোমা হামলা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে এ সময় সুচি বাসায় ছিলেন না।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকালে ইয়াঙ্গুনে সুচির বাড়ির আঙিনায় বোমাটি নিক্ষেপ করা হয়।

তবে এ হামলায় বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। কোনো হতাহতের ঘটনাও ঘটেনি।

পাকিস্তানের ডন নিউজ এক প্রতিবেদনে জানায়, হামলার সময় সুচি বাসায় ছিলেন না। তিনি রাজধানী নেপিদোতে অবস্থান করছিলেন। বোমাটি নিক্ষেপের পর দ্রুত আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

সুচির দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, কারা এই বোমা হামলার ঘটনা ঘটিয়েছে, সে সম্পর্কে এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। সন্দেহভাজনদের খোঁজে নিরাপত্তা বাহিনী তল্লাশি শুরু করেছে।

গত বছর ২৫ আগস্ট সেনাবাহিনীর ওপর হামলা চালায় আরসা বিদ্রোহীরা। এরপর রাখাইনে অভিযান শুরু করে সেনাবাহিনী। এতে বহু মানুষ নিহত হন। অভিযানের মুখে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে সাত লক্ষাধিক রোহিঙ্গা।

তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তিও করেছে মিয়ানমার। তবে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত এক বৈঠকে বিভিন্ন দেশের কূটনীতিকরা মত দিয়েছেন, নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের ফেরত পাঠানো ঠিক হবে না।

আর সামরিক বাহিনীর দমন-পীড়নের বিষয়ে কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার পর তার বাড়িতে চালানো এ বোমা হামলাকে অনেকটা প্রতীকি হামলা বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

%d bloggers like this: