মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

সেন্ট ফিলিপস্ হাই স্কুল এন্ড কলেজে বিজ্ঞান মেলার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

মোঃ নুর ইসলাম, দিনাজপুর ॥  ৫ মে রোববার বিকেল সাড়ে ৪টায় সেন্ট ফিলিপস্ হাই স্কুল এন্ড কলেজে “বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৪ ও  মে ২দিন ব্যাপী বার্ষিক আন্তঃ শ্রেণি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৯ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় ডিআইজি দেবদাস ভট্টাচার্য। অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও দিনাজপুর ধর্মপ্রদেশের বিশপ ড. সেবাষ্টিয়ান টুডু-–এর সভাপতিত্বে বিশেষ অতিথি দিনাজপুর পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম বিপিএম। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ ব্রাদার সরোজ ভিনসেন্ট গমেজ সিএসসি, সহকারী প্রধান শিক্ষক ব্রাদার জনি গ্রেগরী সিএসসি, সহকারী প্রধান শিক্ষক সিস্টার সন্ধ্যা পিউরিফিকেশন সিআইসি, সিনয়ির শিক্ষক মাওঃ আবেদ আলী বিজ্ঞান মেলার আহবায়ক আজগর আলী প্রমুখ।

প্রধান অতিতি তার বক্তব্যে বলেন অত্র প্রতিষ্ঠানের এই অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগদান করে আমি অভিভূত যে প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ছয়শত প্রজেক্ট দিয়েছে প্রায় এগারোশত শিক্ষার্থী। বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা বাড়ীর নিরাপত্তা, বর্ডার নিরাপত্তা, রোড জ্যামসহ বিবিন্ন সেবা মুলক প্রজেক্ট তৈরী করেছে যা মানব সেবার কাজে অতি গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। এছাড়াও তিনি আরও বলেন এই প্রতিষ্ঠিানের বাইরের দেয়ালের বিভিন্ন উপদেশ মূলক দেয়াল লিখন রয়েছে যা প্রতিটি শিক্ষার্থীর শিক্ষা জীবনে গুরুত্ব ভূমিকা রাখবে বলে আমি মনে করি। মিশনারি প্রতিষ্ঠান গুলো শিক্ষার্থীদের অনেক নিয়ম শৃংখলার সাথে শিক্ষা কার্য়ক্রম পরিচালনা করে থাকে আর এই শৃংখলা শিক্ষার্থীদের জীবন গঠনের সঠিক ভুমিকা পালনের সহায়তা করে থাকে।

উল্লেখ্য যে, ৪ মে শনিবার পদার্থ, রসায়ন, জীব, গণিত, ভুগোল ও পরিবেশ,কৃষি/গার্হাস্থ্য এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ের উপর মোট ৬৬০টি প্রজেক্টে ১হাজার ৩শত ২০জন ক্ষুদে বিজ্ঞাননীদের অংশ গ্রহণের মাধ্যমে ২দিন ব্যাপী বার্ষিক আন্তঃ শ্রেণি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৯ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।