বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

সৈয়দপুরে স্থাপিত দেশের প্রথম রেলওয়ে যাদুঘর উদ্বোধন

মোঃ জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানায় দেশের প্রথম রেলওয়ে জাদুঘর স্থাপন করা হয়েছে। ২৯ আগস্ট শনিবার সকালে ওই জাদুঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথ মন্ত্রনালয়ের সচিব সেলিম রেজা।

উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুরুল আলম চৌধুরী, মহা-ব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ, প্রধান যন্ত্র-প্রকৌশলী মুহাম্মদ কুদরত – ই খুদাসহ পশ্চিামঞ্চালের রেলয়ের পদস্থ কর্মকর্তারা।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায়ক (ডিএস) মোঃ জয়দুল হক জানান, দেশের বৃহৎ রেলওয়ে কারখানার স’মিল শপ সংলগ্ন পরিত্যক্ত প্রশিক্ষণ কেন্দ্রে জাদুঘরটি স্থাপন করা হয়েছে। কারখানায় উৎপাদিত যন্ত্রাংশ, আগে ব্যবহৃত হতো কিন্তু বর্তমানে হয়না এমন বিভিন্ন ধরনের উপকরণ, বাতিল হওয়া বাষ্প চালিত কয়লার ইঞ্জিন ও সৈয়দপুর রেলওয়ে কারখানয় বৃটিশ আমলে নির্মিত প্রেসিডেন্ট সেলুন প্রদর্শনের জন্য রাখা হয়েছে। 

তিনি বলেন, এটি শুধুমাত্র বাংলাদেশ রেলওয়ে সম্পদ নয়, বরং পুরো দেশ তথা বিশ্ব রেলওয়ের। দেশের যোগাযোগের অন্যতম মাধ্যম ট্রেন তথা রেলওয়ের ঐতিহ্যের স্মারক হয়ে থাকবে এই যাদুঘর। যা যেমন অতীতকে ধারণ করবে, তেমনি ভবিষ্যৎ প্রজন্মকে আমাদের বর্তমান ও অতীতকে চেনার ও জানার ক্ষেত্রে ভূমিকা রাখবে।                        

কারখানার কর্ম ব্যবস্থাপক (ডাব্লিউএম) শেখ হাসানুজ্জামান বলেন, মূলতঃ ডিএস স্যারের নিজস্ব পরিকল্পনা ও প্রস্তাবনায় এই যাদুঘর নির্মাণের উদ্যোগ নেয় রেলপথ মন্ত্রণালয়। যা আজ বাস্তবায়ন হয়েছে। পর্যায়ক্রমে এটিকে আরও সমৃদ্ধ করা হবে। দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা বিভিন্ন রেল অঞ্চল থেকে ঐতিহ্যবাহী উপকরণ সংগ্রহ করা হচ্ছে। এজন্য সকলের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

Please follow and like us:
RSS
Follow by Email