মঙ্গলবার ১৮ ডিসেম্বর ২০১৮ ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

সৌদি আরবে ঈদুল আজহা ২১ আগস্ট

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় এবার ঈদুল আজহা উদযাপিত হবে ২১ অগাস্ট।
আর পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগের দিন, অর্থাৎ ২০ আগস্ট। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, সৌদি আরবের সুপ্রিমকোর্ট রাজকীয় ফরমান জারি করে ঈদের দিন ঘোষণা করেছেন।

সর্বোচ্চ আদালত বলেছেন, ‘আজ ১২ আগস্ট (রবিবার) হচ্ছে জিলহজ মাসের প্রথম দিন। অর্থাৎ জিলকদ মাসের শেষ দিন হচ্ছে ১১ আগস্ট (শনিবার)।’

আজ রবিবার চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে ২২ আগস্ট ঈদ উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে হজের অংশ হিসেবে হাজিরা ১৮ আগস্ট সন্ধ্যার পর মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হবেন। ১৯ আগস্ট সারা দিন মিনায় অবস্থান করে সে দিন রাতে আরাফাতের ময়দানের পথে যাত্রা করবেন।

২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে। এ দিনটিকে বলা হয় আরাফার দিন। হজের খুতবা শেষে জোহর ও আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা।

সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারা রাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দেবেন হাজিরা।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ জনসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নেওয়ার কথা রয়েছে।

এদিকে বাংলাদেশে কবে কোরবানির ঈদ উদযাপিত হবে তা নির্ধারণে আজ রবিবার সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। আজ চাঁদ দেখা গেলে ২২ আগস্ট এবং না দেখা গেলে তার পরদিন ঈদ উদযাপন করবে বাংলাদেশের মানুষ।