শনিবার ৬ জুন ২০২০ ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

হংকংয়ে সরকারি ভবনে বিক্ষোভকারীদের হামলা

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ দাঙ্গার দিকে মোড় নিয়েছে। বিক্ষোভ সহিংস আকার ধারণ করেছে। বিভিন্ন সরকারি ভবন, মেট্রো স্টেশন এবং চীনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আছে এমন প্রতিষ্ঠানগুলোয় হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।

অপরদিকে বিক্ষোভকারীদের প্রতিহত করতে জল কামান, টিয়ারগ্যাস এবং লাঠি চার্জ করেছে পুলিশ। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এ ছাড়া আরও অনেকেই আহত হয়েছে।

দেশটিতে সাম্প্রতিক সময়ে মুখোশ পরে বিক্ষোভে অংশ নেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আনা হয়েছে। কিন্তু কয়েক হাজার বিক্ষোভকারী বৃষ্টির মধ্যে মুখোশ পরেই বিক্ষোভে অংশ নিয়েছেন।

রবিবার উচ্চ আদালত মুখোশ পরে বিক্ষোভে অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা আনে। তার পর থেকেই এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বিক্ষোভে পুলিশ তাজা বুলেট ছুড়েছে এবং মুখোশ পরা নিষিদ্ধ করা হয়েছে বলে রোববার বিক্ষোভ আরও সহিংস হয়ে ওঠে। চলতি সপ্তাহে পুলিশের গুলিতে দুজন বিক্ষোভকারী আহত হয়েছে।

শুক্রবার দাঙ্গা পরিস্থিতির কারণে শহরের মেট্রো সেবা বন্ধ করে দেওয়া হয়। তবে রোববার থেকে কিছু কিছু এলাকায় আবারও মেট্রো সেবা চালু করা হয়।

হংকং কর্তৃপক্ষের বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ শুরু হয়েছে বিতর্কিত বন্দি বিনিময় বিলকে কেন্দ্র করে। ওই বিলে বলা হয়েছে যে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এ বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

Please follow and like us:
RSS
Follow by Email