রবিবার ২৮ নভেম্বর ২০২১ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

হরিপুরে বৃষ্টি ও দমকা বাতাসে আমন ধানের ব্যাপক ক্ষতি

কবিরুল ইসলাম কবির, হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি ॥ ঠাকুরগাঁওয়ের হরিপুরে বৃষ্টি ও দমকা বাতাসে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।
সাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলায় শতশত হেক্টরের আধাপাঁকা আমন ক্ষেত হেলে পড়ে আমন ধানসহ বিভিন্ন শীতকালীন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
গতকাল সোমবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলার জনজীবন দুর্ভোগে পরিণত হয়েছে। হালকা-বৃষ্টিপাত ও দমকা বাতাসে ঘরবাড়ী গাছপালার তেমন ক্ষয়ক্ষতি না হলেও উপজেলার ছয়টি ইউনিয়নে শতশত হেক্টর জমির আমন ক্ষেত মাটিতে হেলে পড়েছে।
মঙ্গলবার বিকেলে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শতশত একর আমন খেতে বৃষ্টিপাত ও দমকা বাতাসে হেলে পড়া ধানের শীষ পঁচে নষ্ট হওয়ায় আশংকা করছেন কৃষকরা। এ ছাড়া দমকা বাতাসে বেগুন, মুলা, ফুলকপি, বাঁধাকপি, মরিচ, লালশাকসহ অন্যান্য শাক-সবজীর পাতা ছিঁড়ে যাওয়া, হেলে পড়াসহ ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।
উপজেলার আমগাও ইউনিয়নের লখড়া গ্রামের কৃষক আবু সাইম (৩৮),একই গ্রামের কৃষক আফজাল হোসেন (৫২), মোহাম্মদ আলী (৫৫) ও জহুরুল ইসলাম জানান তাদের প্রত্যেকের চার থেকে পাঁচ বিঘা করে আমন খেত বাতাসে হেলে পড়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফসলের ক্ষতি হওয়ায় আমরা বড় দুঃশ্চিন্তায় আছি। কয়েকদিন পরেই খেতের ধান পাঁকতো। জানি না আমাদের কি হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা রুবেল হুসেন জানান, চলতি মৌসুমে উপজেলায় ১৬ হাজার ২০০ হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। গতকাল রাত থেকে শুরু হওয়া বৃষ্টিপাত ও দমকা বাতাসে ১০/১২ হেক্টর আমন ধান মাটিতে হেলে পরেছে।
আমরা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের হেলে পড়া ধান গাছগুলো পরিদর্শন করছি। দ্রুত হেলে পড়া ধান ক্ষেত থেকে পানি নিস্কাশনের জন্য কৃষকদের পরামর্শ দিয়েছি।

Please follow and like us:
RSS
Follow by Email