শনিবার ৩১ অক্টোবর ২০২০ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

হাঁটুপানির নিচে রংপুর নগরী

রংপুর প্রতিনিধি : রংপুর নগরীতে শনিবার রাত থেকে টানা বর্ষণে ৩৩টি ওয়ার্ডের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে প্রায় দেড় লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বর্ষণ অব্যাহত রয়েছে। নগরীর প্রধান সড়কসহ পাড়া মহল্লার সড়কগুলো কোমর থেকে হাঁটুপানিতে তলিয়ে গেছে।

সরেজমিনে দেখা গেছে, টানা বৃষ্টিতে নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে পাড়া-মহল্লা হাঁটু থেকে কোমর সমান পানিতে তলিয়ে গেছে। অধিকাংশ বাড়ি-ঘরের ভেতরে পানি ঢুকে পড়ায় বিপাকে পড়েছে মানুষ। অবিরাম বৃষ্টিতে তলিয়ে গেছে শ্যামা সুন্দরী ও কেডি খাল। ভেঙে পড়েছে নগরীর ড্রেনেজ ব্যবস্থা। নিষ্কাশন সুযোগ না থাকায় পানিতেই চলছে যাতায়াত। নিচু এলাকার হাজারো পরিবার বাড়িঘর ছেড়ে বিভিন্ন উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

বিশেষ করে নগরীর শালবন, মিস্ত্রীপাড়া, মুলাটোল, বোতলা, বাহারকাছনা, জুম্মাপাড়া, মারুয়াপট্টি, কুকরুল, বৈরাগীপাড়া, মাছুয়াপড়াসহ বেশিরভাগ এলাকা কোমর-হাঁটুপানির নিচে।

পানিবন্দি হয়ে দুর্ভোগ পোহাচ্ছে প্লাবিত ৩৩টি ওয়ার্ডের নিম্নাঞ্চলের মানুষ। নগরীর শালবন এলাকার বাসিন্দা সাদ্দাম হোসেন জানান, ৪০ বছরে এই প্রথম তার ঘরে পানি ঢুকেছে। তার ঘরের ভেতর পানি ঢুকবে কখনো ভাবতে পারেননি।

রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, শনিবার রাত ৮টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত রংপুরে ২৭৬ মিলমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, সব কাউন্সিলরকে পানিবন্দি নগরবাসীর পাশে দাঁড়া ও দ্রুত পানি নিষ্কাশনের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনের নির্দেশনা দেয়া হয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email