শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮ ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে বিশ্ব পাই দিবস ২০১৮ পালিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে বুধবার হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের উদ্যোগে বিশ্ব পাই দিবস ২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় কেক কেটে এবং বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। এরপর এক বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীদের নিয়ে ওয়াজেদ ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মামুনুর রশিদ-এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মো. সাইফুর রহমান। আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. অখিল চন্দ্র পাল।

আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. অখিল চন্দ্র পাল বলেন গণিত ও বিজ্ঞানের যে কয়টি সংখ্যা বিশেষ গুরুত্ব পেয়ে আসছে পাই তার মধ্যে অন্যতম। বিজ্ঞান মনস্ক জাতি গঠনে গণিত শিক্ষার বিকল্প নেই। গণিত শেখার প্রতি মনোযোগী হয়ে গণিত ভীতি দূর করতে তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন রসায়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. বলরাম রায়সহ বিজ্ঞান অনুষদের শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।