শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

হাবিপ্রবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৮ জন

হাবিপ্রবি প্রতিনিধি : দিনাজপুরের  হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০৫টি আসনের  বিপরীতে লড়বে ৯৬৭২৩ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষা কমিটির তথ্য অনুযায়ী গত ৩১ অক্টোবর পর্যন্ত (শেষদিন পর্যন্ত) ভর্তি পরীক্ষায় অংশ নিতে  ৯৬৭২৩ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী  বিল পরিশোধ করেন ।

ভর্তি পরীক্ষার আবেদনফর্মের পূরণের সার্বিক বিষয় সম্পর্কে জানতে চাইলে  বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার কর্মকর্তা মুহিউদ্দিন নুর বলেন,” বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৭ টি ইউনিট থেকে কমিয়ে এবছর ৪ টি ইউনিট করে। তবুও ২০০৫ আসনের  বিপরীতে এ বছর হাবিপ্রবিতে ২৮ অক্টোবর (আবেদনের শেষ দিন)  পর্যন্ত আবেদন জমা পরে ১ লাখ ৪ হাজার ৬৯৬ টি। ২৮ অক্টোবর পর্যন্ত বিল পরিশোধ করেন প্রায় ৯০ হাজারের অধিক শিক্ষার্থী যা বিল পরিশোধের শেষ দিনে ( ৩১ অক্টোবর) এসে দাঁড়ায় ৯৬৭২৩  জনে।

এদিকে গতকাল ১লা নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে  প্রবেশপত্র ডাউনলোডের লিংক।  বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পাসপোর্ট সাইজের রঙিন ছবির আপলোড করার পর প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

অন্যদিকে এবারের ভর্তি পরীক্ষায় ঘড়ি, ক্যালকুলেটর থেকে শুরু করে সকল প্রকারের ইলেকট্রিক ডিভাইস সম্পূর্ণরূপে নিষিদ্ধ করেছে ভর্তি পরীক্ষা কমিটি।

উল্লেখ্য যে, মুক্তিযোদ্ধা কোটায় ৫%, আদিবাসী কোটায় ১%, প্রতিবন্ধী কোটায় ১ জন, পোষ্য কোটায় ১%, বিকেএসপি ৫টি আসন এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৮০টি আসন সংরক্ষিত রয়েছে। বিগত বছরের ন্যায় এবারো ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে পুরো বিশ্ববিদ্যালয় সিসি ক্যামেরার আওতায় থাকবে। আগামী ২ থেকে ৪ ডিসেম্বর এবারের ভর্তি পরীক্ষা পর্যন্ত অনুষ্ঠিত হবার কথা রয়েছে।