শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

হিলি চেকপোস্টে বিজিবি’র গোয়েন্দা সদস্যের বিরুদ্ধে সাংবাদিককে হয়রাণীর অভিযোগ

হিলি প্রতিনিধি ॥ দিনাজপুরের হিলি চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র গোয়েন্দা সদস্যের (এফএস) বিরুদ্ধে এক স্থানীয় সাংবাদিককে হয়রাণী করার অভিযোগ পাওয়া গেছে। তিনি উপজেলার দক্ষিণ বাসুদেবপুর গ্রামের বাসিন্দা। গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে এঘটনা ঘটে। এ ব্যাপারে সাংবাদিক লুৎফর রহমান হিলি ইমিগ্রেশন ওসির কাছে লিখিত অভিযোগ করেছেন।

চ্যানেল এস টিভি ও দৈনিক বাংলাদেশের খবর, হিলি প্রতিনিধি সাংবাদিক মো. লুৎফর রহমান অভিযোগ করে জানান, গত বুধবার বিকেলে এক আত্মীয়সহ তিনি বৈধ পাসপোর্ট-ভিসা নিয়ে ভারতে প্রবেশ করেন। গত বৃহস্পতিবার ওই আত্মীয়কে ভারতের বালুরঘাটে রেখে তিনি দেশে আসার জন্য সেদেশের হিলি ইমিগ্রেশনে পাসপোর্ট এট্রি সহ কার্যক্রম সম্পন্ন করেন। এরপর তিনি চেকপোস্টের জিরোপয়েন্টে বর্ডার সিকিউরিটি ফোর্স-বিএসএফের তল্লাশী শেষে হিলি চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে সেখানে দায়িত্বরত বিজিবি সদস্যরাও ব্যাগ তল্লাশী করে পাসপোর্টটিও এন্ট্রি করেন। সেখান থেকে পাসপোর্টটি নিয়ে হিলি ইমিগ্রেশনের দিকে কয়েক গজ আসতে থাকলে এসময় বিজিবি’র গোয়েন্দা সদস্য মো. জাকির হোসেন (এফএস) এক বিজিবি সদস্যের মাধ্যমে সাংবাদিক লুৎফরকে পিছন দিক থেকে ডেকে নিয়ে পুনরায় ব্যাগটি তল্লাশীর পাশাপাশি তার শরীরেও তল্লাশী করতে থাকেন। এসময় তিনি বিজিবি’র ওই গোয়েন্দা সদস্য জাকিরের অনৈতিক কার্যকলাপ দেখে হতবাক হয়ে পড়েন।

সাংবাদিক লুৎফর আরও অভিযোগ করেন, বিজিবি সদস্যরা আমাকে পুনরায় তল্লাশীর নামে হয়রাণী করেছেন এবং শরীরের বিভিন্ন অঙ্গে হাত দিয়ে তল্লাশী করেছেন। যা একজন পাসপোর্টধারী যাত্রীর জন্য বিব্রতরকর এবং অসম্মানজনক। এব্যাপারে ঘটনাটির তদন্ত সহ তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানান সাংবাদিক লুৎফর রহমান।

জানতে চাইলে হিলি সিপি ক্যাম্পের বিজিবি’র গোয়েন্দা সদস্য মো. জাকির হোসেন (এফএস) জানান, সোর্স মারফত খবর পেয়ে সাংবাদিক লুৎফর রহমানের ব্যাগ তল্লাশী করা হয়েছে। তার শরীরে হাত দিয়ে তল্লাশী করা হয়নি। এক পর্যায়ে জাকির হোসেন বলেন, স্যরি- এটা ভুল বোঝাবুঝি হয়েছে।

এদিকে বিজিবির এখতিয়ার বর্হিভূত কার্যকলাপের কারণে পাসপোর্টযাত্রীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। একারণে হিলি চেকপোস্ট দিয়ে দিনদিন বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রী সংখ্যা কমে যাচ্ছে। এ ব্যাপারে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুজ্জামান জানান, সাংবাদিক লুৎফরের কাছ থেকে লিখিত পেয়েছি। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে।