শনিবার ১৭ নভেম্বর ২০১৮ ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দরে শুল্ক জটিলতায় ভারতীয় ট্রাক চালকদের প্রতিবাদ

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : শুল্ক জটিলতার কারণে হিলি স্থলবন্দরে ২৭ দিন ধরে আটকা পড়ে আছে সাড়ে ৭ হাজার মেট্রিকটন আমদানি করা চাল। এদিকে আমদানিকারকেরা চাল খালাস না করায় প্রতিবাদি হয়ে উঠে ভারতীয় ট্রাক চালক সহ তাদের সহযোগী খালাসীরা। পরে দু’দেশের ব্যবসায়ীদের আশ্বাসে ৩ ঘন্টা বন্ধ থাকার পর আবারও আমদানি-রপ্তানি স্বাভাবিক হয়ে আসে।

আজ সোমবার দুপুর ১ টার দিকে ট্রাক চালক ও খালাসীরা দলবদ্ধ হয়ে বন্দরের পানামা পোর্ট থেকে একটি মিছিল নিয়ে হিলি চেকপোষ্ট জিরো পয়েন্টে এসে প্রতিবাদ জানায়। পরে ভারত থেকে অন্যান্য আমদানি যোগ্য পন্য নিয়ে আসা ট্রাকগুলো প্রবেশ বন্ধ করে দেয়।

তাদের দাবি, ২৭ দিন ধরে চাল খালাস না হওয়ায় তারা আর্থিক ভাবে ক্ষতির মুখে পড়েছেন। তারা জানান, তাদের হাতে নেই কোন অর্থ, পরিবার পরিজনদের দিতে পারছেননা অর্থকড়ি, নিজেদের খাওয়া নাওয়ার কোন ঠিক নেই, আমদানিকারকেরা ও রপ্তানিকারকেরা তাদের কোন খোঁজ রাখেনা। আন্দোলন কারিরা বলেন, পানামা পোর্টের আটকে থাকা গাড়ী থেকে যতদিন চাল খালাস করা না হবে, ততদিন তারা কোন পন্য বাংলাদেশে আমদানি করতে দেবেনা।

পরে বিকেল ৪ টার দিকে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীরা আশ্বস্থ করেন আগামীকাল মঙ্গলবার সকালে তারা চুড়ান্ত সিদ্ধান্ত দেবেন। এরপর আবারও আমদানি-রপ্তানি শুরু হয়। ওদিকে ২ শতাংশ শুল্কে চাল খালাশের আশায় ৬ জুন পর্যন্ত হিলি স্থবন্দরে আটকা পড়ে ৯ হাজার মেট্রিকটন চাল। পুজি হারানোর ভয়ে ২৮ শতাংশ শুল্ক জমা দিয়ে ১ হাজার ৪০০ মেট্রিকটন চাল খালাস হলেও ৭ হাজার ৮০০ মেট্রিকটন চাল বন্দরে আটকা পড়ে।