শনিবার ২৪ অগাস্ট ২০১৯ ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দর দিয়ে আবারো আসছে ভারতীয় কাঁচামরিচ

হাকিমপুর প্রতিনিধি : দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় এবং খোলা বাজারে দাম বাড়তে শুরু করেছে। এদিকে  টানা এক  ১ বছর পর হিলি স্থলবন্দর দিয়ে আবারো ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু করেছে ব্যবসায়ীরা।

এদিকে কাঁচা মরিচ আমদানিতে কেজি প্রতি  প্রায় ২১ টাকা শুল্ক-করই দিতে হয়েছে ব্যবসায়ীদের। আর এর প্রভাব পড়েছে ভোক্তাদের উপর।

হিলি স্থলবন্দরের আমদানিকারক বাবলুর রহমান জানান, চলতি মৌসুমে বন্যার কারণে দেশে মরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। ফলে দেশীয় বাজারে কাঁচামরিচের কদর বাড়ায় দামও বেড়ে গেছে। আর দেশের বাজারে কাঁচা মরিচের চাহিদা বেড়ে ওঠায় বাজার সহনীয় পর্যায়ে রাখতে ভারতের বিহার রাজ্য থেকে কাঁচা মরিচ আমদানি করছে ব্যবসায়ীরা।

পাইকারী ক্রেতারা বলছেন, হিলি বন্দরের পাইকারি বাজার থেকে ১০৫ ও ১১০ টাকা কেজি দরে কাঁচা মরিচ কিনে বিক্রিীতে কেও লাভ করছেন আবার কেহ ক্ষতির মুখেও পড়ছেন।

হিলি স্থলবন্দর সুত্রে জানা গেছে, সপ্তাহের শুরুতে ২ কর্ম দিবসে ৮ ট্রাকে ৬৭ হাজার ৬৬৭ কেজি কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। আর আমদানি করা এসব কাঁচা মরিচ সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকা, চিটাগাং, বগুড়া সহ দেশের বিভিন্ন অঞ্চলে ।

তবে ব্যবসায়ীদের দাবি সরকার আমদানি শুল্ক প্রত্যাহার করলে আরও বেশি বেশি কাঁচামরিচ আমদানি হবে এবং বাজার নিয়ন্ত্রনে আসবে, ভোক্তাগন কম দামে কিনতে পারবেন।