রবিবার ২১ জানুয়ারী ২০১৮ ৮ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

১০৬ সিনেমা হলে মুক্তি পেল জয়া আহসানের ‘পুত্র’ ছবি

bino

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের সরকারি অনুদানে নির্মিত ‘পুত্র’ ছবিটি মুক্তি পেয়েছে। গতকাল শুক্রবার সারা দেশের ১০৬টি হলে মুক্তি পেয়েছে ‘পুত্র’ চলচ্চিত্র। এতে স্কুল শিক্ষিকার চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান।

‘পুত্র’ দিয়ে শুরু হলো ঢাকাই সিনেমার নতুন বছর। অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে সরকারি উদ্যোগে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘পুত্র’। ইমপ্রেস টেলিফিল্মের সার্বিক তত্ত্বাবধানে ‘পুত্র’ ছবিটি প্রযোজনা করেছেন তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর।

ছবিটি বিশেষ শিশুদের নিয়ে মানুষকে ভাবতে শেখাবে বলে জানান জয়া আহসান। গত বৃহস্পতিবার নিজের অফিশিয়াল ফেসবুক পেজে জয়া লিখেছেন, ‘কিছু চলচ্চিত্র আমাদের বিনোদিত করে। কিছু চলচ্চিত্র বিকশিত করে। তবে আমার অভিনীত পুত্র চলচ্চিত্র শুধু বিনোদনই দেবে না, সৃষ্টিকর্তা প্রদত্ত অসাধারণ শিশুদের সম্পর্কে নতুন করে ভাবতেও শেখাবে।

আমরা সবাই জানি, বিশেষ এই শিশুদের কথা। কিন্তু আমরা আমাদের ব্যস্ত জীবনের ফাঁকে কতটুকু সময় তাদের জন্য বের করি? কতটুকু তাদের নিয়ে ভাবি? কতটুকু জানি যে তাদের অনেকেই আমাদের সাধারণ শিশুদের চেয়ে কোনো অংশেই কম নয়, বরং অনেক ক্ষেত্রে বেশি?’

ছবিটির কাহিনি ও সংলাপ লিখেছেন বিটিভির মহাপরিচালক হারুন-অর-রশীদ। পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মান্নু।

জয়া ছাড়াও ‘পুত্র’ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক ফেরদৌস, ডলি জহুর, লায়লা হাসান, আজিজুল হাকিম, শর্মীমালা ও শিশুশিল্পী লাজিম। গান গেয়েছেন সাবিনা ইয়াসমীন, বাপ্পা মজুমদার, সুজন আরিফ, রুমা ও রাতুল।

বুধবার রাজধানীর ঢাকা ক্লাবে ছবিটির মুক্তি প্রসঙ্গে এক সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ছবিটি নিয়ে তিনি বলেন, ‘আমার বিশ্বাস পুত্র ছবিটি দেখলে মানুষের দৃষ্টিভঙ্গি বদলাবে। অটিজমকে অভিশাপ না ভেবে স্বাভাবিকভাবেই গ্রহণ করবে। আমাদের অটিজমে আক্রান্ত শিশুদের অবহেলা না করে তাদের ভালোবাসা উচিত। তাদের মধ্যেও বিশেষ কিছু ব্যাপার আছে, ক্ষমতা আছে যা আমাদের সমাজকে অনেক কিছু দিতে পারে।

এদিকে ছবি থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে প্রতিবন্ধীদের কল্যাণে- এমনটাই জানিয়েছেন ছবিটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ।

বাংলাদেশের ‘চোরাবালি’, ‘গেরিলা’ ও ‘জিরো ডিগ্রি’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেনে জয়া আহসান। দেশের জনপ্রিয় এই অভিনেত্রী টলিউডের ছবিতে অভিনয় করে এখন ব্যস্ত সময় পার করছেন।