বৃহস্পতিবার ২৩ জানুয়ারী ২০২০ ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

২০ ডিসেম্বর দিনাজপুরে প্রফেসর মুনতাসীর মামুনের একক বক্তৃতা

আজহারুল আজাদ জুয়েল॥বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর জেলা শাখা বৃহত্তর দিনাজপুর জেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বছর ব্যাপী কর্মসুচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। সিদ্ধান্ত অনুযায়ী আগামী জানুয়ারি হতে আগস্ট মাস পর্যন্ত বৃহত্তর দিনাজপুর জেলার ১০০ শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপুর্ণ স্থানে শিক্ষার্থী ও সাধারণ মানুষের মাঝে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা করা হবে। তবে এই কর্মসুচির সূচনা হবে চলতি মাসের ২০ ডিসেম্বর। ঐদিন দিনাজপুরে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর জেলা শাখার আয়োজনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একক বক্তৃতা করবেন বঙ্গবন্ধু প্রফেসর, গবেষক ও ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে উল্লেখিত কর্মসুচি গ্রহণ করা হয়েছে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর জেলা শাখার এক সভায়। শাখার সভাপতি ও দিনাজপুর সিটি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক ঐ সভায় সভাপতিত্ব করেন। সঞ্চালন করেন শাখার সাধারণ সম্পাদক ও সরকারি মহিলা কলেজের ইতিহাস বিভাগের প্রধান মোঃ ছায়েদ আলী। সভায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও মতামত ব্যক্ত করেন অধ্যাপক সাইফুদ্দিন আখতার, আজহারুল আজাদ জুয়েল, মিতা চক্রবর্তী, নুরুল মতিন সৈকত প্রমুখ। সভায় বঙ্গবন্ধু প্রফেসর ড. মুনতাসীর মামুনের দিনাজপুর আগমন উপলক্ষে ২০ ডিসেম্বর দিনাজপুরে রংপুর বিভাগীয় গবেষক সম্মেলন আয়োজন এবং একজন মুক্তিযাদ্ধা, ১জন নারী মুক্তিযোদ্ধা ও ১জন গবেষকককে সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুকে উপর বৃহত্তর দিনাজপুর জেলার গবেষকদের লেখা নিয়ে একটি সংকলন প্রকাশেরও সিদ্ধান্ত নেয়া হয় সভায়।

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা ভিত্তিক লেখা পাঠাতে হবে ৫ ডিসেম্বরের মধ্যে ংধুবফথহড়া৭৭@ুধযড়ড়.পড়স ইমেইলে। ২০ ডিসেম্বর দক্ষিণ কোতয়ালীর গোদাগাড়ী এলাকায় মুক্তিযুদ্ধে গণহত্যায় নিহতদের স্মরণে একটি স্মৃতি ফলক উদ্বোধন করা হবে। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এই স্মৃতি ফলক উদ্বোধন করবেন।