বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

২৪০ রানের টার্গেট দিয়ে ভারতকে চেপে ধরেছে নিউজিল্যান্ড

বিশ্বকাপের প্রথমে সেমিফাইনাল ম্যাচে মঙ্গলবারের পর আজ বাকি সময় ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। ফলে ফাইনালে যেতে ভারতের সামন লক্ষ্য দাঁড়িয়েছে ২৪০ রান।

এদিকে ব্যাটিং করার পর বোলিং করতে নেমে ভারতের ব্যাটসম্যানদের চেপে ধরেছে নিউজিল্যান্ডের বোলাররা। ১০ ওভারে ২৪ রান সংগ্রহ করেতেই ৪ উইকেট হারিয়েছে কোহলির ভারত।

ব্যাট হাতে নেমে ভারতের দুই ওপেনারই ব্যার্থ হয়েছেন। ৪ বল মোকাবেলা করে মাত্র ১ রানে আউট হন রোহিত শর্মা। তার দেখাদেখি আপের ওপেনারও চলে যান সাজঘরে। ৭ বল মোকাবেলা কেএল রাহুলও করেন মাত্র ১ রান।

ব্যাট হাতে ওয়ান ডাউনে নামা অধিনায়ক কোহলিও আজ ব্যর্থ হয়েছেন। ৬ বল মোকাবেলা তিনিও মাত্র ১ রান করে এলবির ফাঁদে কাটা পড়েন। কোহলির পর হেনরির বলে ক্যাচ আউট হয়ে ২৫ বলে ৬ রান করে নীরে ফেরেন কার্তিক।

চার উইকেটের মধ্যে তিনটিই নিয়েছেন হেনরি। বাকি একটি উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট।

এর আগে বিশ্বকাপের বৃষ্ট বিঘ্নিত প্রথম সেমিফাইনালে জয়ের জন্য ভারতকে ২৪০ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড। মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে নিউজিল্যান্ড শুরুতেই বিপাকে পড়ে। শেষ পর্যন্ত ৪৬.১ ওভারে নিউজিল্যান্ডের ৫ উইকেটে ২১১ রান সংগ্রহরে পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। বাকি ২৩ বল খেলা হয় আজ বুধবার।

নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে নিউজিল্যান্ড। মঙ্গলবার ম্যাচ শুরুর পর তৃতীয় ওভারে মাত্র এক রান তুলেই উইকেট হারায় কিউইরা। ওপেনার মার্টিন গাপটিলকে ফিরিয়ে দিয়ে ভারতীয় শিবিরকে উত্তেজনায় ভাসান দলের বিশ্বসেরা পেসার জসপ্রিত বুমরাহ।

হেনরি নিকোলাসকে নিয়ে অবশ্য প্রাথমিক ওই বিপর্যয় সামাল দেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে ভারতীয় বোলিং এবং কড়া ফিল্ডিংয়ের সঙ্গে শুরুতেই উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ড দলের রানের চাকা অতিমাত্রায় স্লথ হয়ে পড়ে। এ সময় কিউইদের রানের গতি এতটাই মন্থর হয়ে পড়েছিল যে প্রথম ১০ ওভারের পাওয়ার প্লে থেকে মাত্র ২৭ রান সংগ্রহ করে তারা।

নিউজিল্যান্ড উইকেট পতন রোধ করলেও সচল করতে পারেনি রানের চাকা। ১৮ ওভার পর্যন্ত তারা আর কোন উইকেট না হারালেও ১৮.৩ ওভারে যখন জাদেজার বলে বোল্ড আউট হয়ে নিকোলাস (২৮) মাঠ ছাড়েন তখনও দলীয় সংগ্রহ ছিল মাত্র ৬৯ রান।

নিউজিল্যান্ডের তৃতীয় উইকেটের পতন ঘটে ১৩৪ রানে। চাহালের বলে অধিনায়ক উইলিয়ামসন জাদেজার হাতে ধরা পড়েন ব্যক্তিগত ৬৭ রানে। জেমস নিশামকে সঙ্গী করে দলের হাল ধরেন আরেক অভিজ্ঞ কিউই তারকা রস টেইলর। তবে বেশি দূর এগুতে পারেনি তারা। দলীয় ১৬২ রানে নিশাম (১২) যখন বিদায় নেন তখন শেষ হয়ে গেছে ৪০ ওভার।

শেষ পর্যন্ত ৪৬.১ ওভারে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়িয়েছিল ৫ উইকেটে ২১১ রান। এরপর বৃষ্টির প্রভাবে আর খেলা সম্ভব হয়নি। ম্যাচ গড়ায় আজ বুধবারের রিজার্ভ দিনে।